১ জুলাই চালু হচ্ছে জিএসটি, কী কী কিনে রাখবেন তার আগে?

0
3980

ওযেবডেস্ক: ১ জুলাই থেকে সারা দেশে চালু হয়ে যাচ্ছে পণ্য ও পরিষেবা কর। সরকারের দাবি, এতে দেশের অর্থনীতির উন্নতি হবে, বাড়বে জিডিপি। কিন্তু একই সঙ্গে তাঁরা বলছেন, সুফল পেতে কিছু দিন সময় লাগবে।

জিএসটি-তে সমস্ত পণ্যের কর নির্ধারিত হয়েছে। কোনোটায় বেড়েছে, কোনোটায় কমেছে। কোনোটা করশূন্য হয়েছে আবার বেশ কিছু করশূন্য পণ্যে কর চেপেছে। আমজনতার ঘাড়ে চাপ না দিয়েও সরকারের আয় বাড়ানোর চেষ্টা হয়েছে জিএসটি-তে, এমনই দাবি সরকারগুলোর। তবে অন্যান্য দেশে জিএসটি চালু হওয়ার অভিজ্ঞতা থেকে আমরা জানি, এর ফলে প্রাথমিক ভাবে জিনিজপত্রের দাম বাড়ে। আর ভারতে যে জিএসটি ধার্য হয়েছে, তাতে মধ্যবিত্তের পক্ষে প্রয়োজনীয় বহু পণ্যের দামই বেড়ে যাবে ৪-৫%। তাই কোন কোন পণ্য ১ জুলাই-এর আগে কিনে রাখলে কিছুটা সুবিধা মিলতে পারে, জেনে রাখা দরকার।

সোনা

সোনার উপর বর্তমান কর ২%। জিএসটি চালু হওয়ার পর তা সামান্য বেড়ে হবে ৩%। তাই টাকা ব্যাঙ্কে না রেখে, কিছু সোনা কিনে রাখতেই পারেন।

মোবাইল ফোন

১ জুলাই থেকে মোবাইল ফোনের ওপর কর বসবে ১২%। অর্থাৎ করের হার বাড়বে ৪ থেকে ৫%। দেশে তৈরি মোবাইল ফোনের দাম বাড়বে। অতএব যদি আপনার মোবাইল ফোন লাগে, কিনে নিন চটপট।

ল্যাপটপ/ডেস্কটপ

জিএসটি চালু হওয়ার পর ল্যাপটপ/ডেস্কটপের ওপর কর বসবে ১৮%। বর্তমানে তা ১৪-১৫%। অতএব এগুলো লাগলে এখনই কিনে নেওয়া দরকার। এই সংক্রান্ত অন্যান্য পণ্য, যেমন প্রিন্টার ও ১৭ ইঞ্চির চেয়ে ছোটো মনিটরের দাম অবশ্য জিএসটি চালু হওয়ার পর কমবে। তাই ওগুলো কিনতে হলে কিছু দিন অপেক্ষা করুন।

গাড়ি

যদি আপনি সেডান, ডেজেল হ্যাচব্যাক, বড়ো এসইউভি বা কোনো বিলাসবহুল গাড়ি কিনতে চান, তা হলে এখনই কিনে নিন। স্টক ক্লিয়ারেন্সের জন্য সংস্থাগুলি এখন নানারকম ছাড়ও দিচ্ছে। জিএসটি চালু হয়ে যাওয়ার পর কিন্তু দাম বেড়ে যাবে।

বিমা পলিসি

ছোটো ও মাঝারি উদ্যোগপতিদের যদি কিছু বিমা করানোর থাকে, তা হলে এখনই করিয়ে নিন। বিমা পলিসির ওপর জিএসটি চালু হলে কর ১৫% থেকে বেড়ে ১৮% হয়ে যাবে। তাই যাঁদের অগ্নিকাণ্ড সংক্রান্ত বিমা বা নৌবিমা করানোর দরকার (অর্থাৎ যেগুলিতে এককালীন প্রিমিয়াম দিতে হয়), তাঁরা এখনই করিয়ে নিন।

শীতাতপ নিয়ন্ত্রক বা এয়ার কন্ডিশনার

বর্তমানে এয়ার কন্ডিশনারের ওপর কর গড়ে ২৩%। ১ জুলাই থেকে তা বেড়ে হবে ২৮%। ডিলাররা তাই ভালো ছাড় দিচ্ছেন এই পণ্যে। স্টক ক্লিয়ার করতে চান সকলেই। বর্ষায় গরম কিছুটা কমলেও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র কেনার জন্য কিন্তু এটাই আসল সময়।

টেলিভিশন

বর্তমানে টিভির ওপর কর ২২-২৩%। জিএসটি চালু হওয়ার পর তা বেড়ে হবে ২৮%। তাই যাঁরা ফ্ল্যাট স্ক্রিন বা এলইডি কিনবেন বলে ভাবছেন, তাঁরা আর দেরি করবেন না।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here