শুক্রবার থেকে রিজার্ভ ব্যাঙ্ক যে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট বাজারে ছাড়বে, সেগুলি জাল করা কঠিন হবে বলে দাবি করা হচ্ছে সরকারি মহল থেকে। ওই নোটগুলিকে বলা হচ্ছে ‘উচ্চ সুরক্ষা ব্যবস্থা যুক্ত’। শুক্রবার থেকে ব্যাঙ্ক এটিএম আবার কাজ শুরু করলেই নতুন নোট পাবেন মানুষ। অর্থ সচিব অশোক লাভাসা এদিন বলেন, আরবিআই নতুন নোটের দিকে সতর্ক নজর রাখছে।

রিজার্ভ ব্যাঙ্ক এক বিবৃতিতে জানিয়েছে, নতুন ২০০০ টাকার নোটে বেশ কিছু বৈশিষ্ট্য থাকছে। তার মধ্যে একটি হল, নোটের মধ্যে ‘২০০০’ সংখ্যাটি এমন স্বচ্ছ ভাবে লেখা থাকবে, যাতে সেটা আলোর সামনে ধরলে, তার মধ্য দিয়ে নোটের ওপারের দৃশ্য দেখা যাবে।

নোটের মধ্যে এক জায়গায় ২০০০ সংখ্যাটি এমন ভাবে লেখা থাকবে, যাতে সেটিকে চোখের লেভেল থেকে ৪৫ ডিগ্রি কোণ করে ধরলেই কেবল মাত্র দেখতে পাওয়া যাবে।

2000-rupee-note-back

নোটের মধ্যে একটি পংক্তিতে খোদিত থাকবে ‘भारत’, RBI and 2,000, নোটটিকে ওপর-নীচ করলেই ওই পংক্তিটির রং নীল থেকে সবুজ হয়ে যাবে।

অন্ধ ব্যক্তিদের জন্য নোটে মহাত্মা গান্ধীর ছবি এবং অশোক স্তম্ভটি একটু উঁচু করে দেওয়া থাকবে, যাতে তাঁরা নোটটি ছুঁয়েই বুঝতে পারেন।

২০০০ টাকার নোটটির মূল রং হবে ম্যাজেন্টা। নোটে ভারতের মঙ্গল গ্রহ অভিযোন ‘মঙ্গলায়নট-এর একটি মোটিফও থাকবে, জানিয়েছে আরবিআই।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন