fake currency india
জালনোট। ছবি: ইন্টারনেট

* গুজরাত- ৫.৯৪ কোটি

* উত্তরপ্রদেশ- ২.১৯ কোটি

* পশ্চিমবঙ্গ- ২ কোটি

* মিজোরাম- ১ কোটি

* অন্যান্য রাজ্য মিলিয়ে- ১ কোটি

নয়াদিল্লি: কেন্দ্রের নোটবন্দির পর বাজারে এসেছে নতুন নোট। সেই নতুন নোটের আদলেও ভুয়ো নোট ছাপার কাজ সমানে চালিয়ে যাচ্ছে জালনোটের কারবারিরা। মঙ্গলবার লোকসভায় একটি প্রশ্নোত্তর পর্বে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ আহির জানান, নোটবন্দির পর সারা দেশ থেকে প্রায় ১৩.৮৭ কোটি জালনোট বাজেয়াপ্ত করা হয়েছে। এর মধ্যে ৫.৯৪ কোটিই পাওয়া গিয়েছে গুজরাত থেকে।

মন্ত্রী জানান, গত ৯ নভেম্বর ২০১৬ থেকে এ বছরের ৩০ এপ্রিল পর্যন্ত পাকিস্তান, নেপাল এবং বাংলাদেশ থেকে মোট ১৩.৮৭ কোটির জালনোট বাজেয়াপ্ত করা হয়েছে। উত্তরপ্রদেশে মিলেছে ২.১৯ কোটি,  পশ্চিমবঙ্গে ২ কোটি, মিজোরামে ১ কোটি এবং অন্যান্য রাজ্য মিলিয়ে প্রায় ১ কোটি টাকার সম মূল্যের জালনোট উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে এই তালিকায় সর্বোচ্চ স্থানে রয়েছে গুজরাত। শুধুমাত্র ওই রাজ্য থেকেই বিভিন্ন তদন্তকারী সংস্থা মিলিয়ে উদ্ধার করেছে ৫.৯৪ কোটি টাকার সম মূল্যের জালনোট।

বিজেপি বিধায়কদের হাত থেকে বাঁচাতে হবে দেশের মেয়েদের: রাহুল গান্ধী


মন্ত্রী বলেন, বিভিন্ন তদন্তকারী সংস্থা এবং নজরদারি চালানো কেন্দ্রীয় এবং রাজ্য স্তরের সংস্থাগুলি এ ব্যাপারে সজাগ রয়েছে। বেআইনি ভাবে এই ধরনের কাজ চালিয়ে যাওয়া চক্রের একাধিক দুষ্কৃতীকে গ্রেফতারও করা হয়েছে। এনআইএ-র অধীনে ইতিমধ্যেই সন্ত্রাসবাদী কাজে ব্যবহৃত এই ধরনের জালনোট চক্রগুলিকে চিহ্নিত করার জন্য পৃথক একটি বিভাগ কাজ করছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here