rail-budget

নয়াদিল্লি: নতুন ট্রেনের ঘোষণা নয়, রেলের সামগ্রিক আধুনিকীকরণেই এ বার জোর দিল কেন্দ্র। কেন্দ্রীয় বাজেটে রেলের খাতে মোট এক লক্ষ ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী অরুণ জেটলি।

মোট বরাদ্দ অর্থের অধিকাংশই খরচ করা হবে রেলের ধারণ ক্ষমতা বৃদ্ধিতে। দেশের মোট ১৮ হাজার কিলোমিটার রেল লাইন ডবল করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। সেই সঙ্গে মেরামতি করা হবে ৩৬ হাজার কিলোমিটার রেল লাইনের।

অর্থমন্ত্রী জানান, আগামী দু’বছরের মধ্যে ৪,২৬৭ অরক্ষিত লেভেল ক্রসিং-এ রক্ষী নিয়োগ করা হবে। অর্থমন্ত্রী জানান নিয়মিত পঁচিশ হাজার যাত্রী যাতায়াত করেন, এমন সব স্টেশনেই চলমান সিঁড়ি লাগানো হবে। সেই সঙ্গে সব ট্রেন এবং স্টেশনে ওয়াইফাই এবং সিসিটিভি লাগানো হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

জেটলি বলেন, দেশের ছ’শোটি স্টেশনকে আধুনিকীকরণ করা হবে। মুম্বই এবং বেঙ্গালুরুতে লোকাল ট্রেন ব্যবস্থা আরও উন্নত করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। রেলের আগামী বছরের নকশা তৈরি করতে গিয়ে জেটলি বলেন, সিগনালিং ব্যবস্থাকে উন্নত করার দিকে নজর দেওয়া হবে, কুয়াশায় যাতে ট্রেন চলাচল বিঘ্নিত না হয় সে দিকে নজর দেওয়া হবে। যাত্রী নিরাপত্তার ওপরে আরও বেশি জোর দেওয়া হবে বলে জানান অর্থমন্ত্রী।

ভবিষ্যতে আরও নতুন ট্রেন, নতুন পণ্য করিডর এবং রেল লাইনে বিদ্যুতিকরনে জোর দেওয়া হবে বলে জানিয়েছেন জেটলি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here