ভারতের ইতিহাসে উষ্ণতম জুলাই, জানাল আবহাওয়া দফতর

0
summer in bengal

ওয়েবডেস্ক: সদ্য শেষ হওয়া জুলাই ছিল ভারতের ইতিহাসে উষ্ণতম। এমনই জানিয়ে দিল কেন্দ্রীয় আবহাওয়া দফতর। সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেশি থাকায় এ বার জুলাইয়ে দেশের গড় তাপমাত্রা অতীতের সব জুলাইয়ের থেকে বেশি ছিল বলে জানানো হয়েছে।

এ বার জুলাইয়ে দেশ জুড়ে গড় তাপমাত্রা ছিল ২৮.৬৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে উষ্ণতম জুলাই ছিল ২০১৫ সালে। সে বার গড় পারদ ছিল ২৮.৬৪ ডিগ্রি। তাৎপর্যপূর্ণ ভাবে দু’টি বছরই ‘এল নিনো’ বছর হিসেবে স্বীকৃত।

পুনের আবহাওয়া দফতরের অধিকর্তা একে শ্রীবাস্তব বলেন, “গড় তাপমাত্রা বেশি থাকায় এ বার জুলাই সব থেকে উষ্ণতম। এর কারণ দেশ জুড়ে এ বার সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেশি ছিল। তার মূল কারণ জুলাইয়ের প্রথম দু’সপ্তাহে রাতের আকাশ মেঘলা ছিল। ফলে সামগ্রিক ভাবে সর্বনিম্ন তাপমাত্রা বেশি নামতে পারেনি।” এ দিকে এ বার জুন মাস ছিল ভারতের ইতিহাসে চতুর্থ উষ্ণতম জুন। ওই মাসে গড় পারদ রেকর্ড করা হয়েছে ৩০.২৬ ডিগ্রি।

আরও পড়ুন বাআইনি ভাবে ভারতে ঢোকার চেষ্টা, নিজের দেশে পাঠানো হল প্রাক্তন ভাইস প্রেসিডেন্টকে

জুলাইয়ে দেশের মধ্যে একমাত্র জম্মু-কাশ্মীর ও লাক্ষাদ্বীপ ছাড়া সব জায়গাতেই সর্বনিম্ন পারদ স্বাভাবিকের থেকে বেশি ছিল। এর মধ্যে বিহার, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং তেলঙ্গানায় গড় পারদ ছিল স্বাভাবিকের দু’ডিগ্রি ওপরে। তবে এর পাশাপাশি সর্বোচ্চ পারদও কিছু কিছু জায়গায় রেকর্ড করেছে। যেমন গত ১৫ বছরে এমন উষ্ণতম জুলাই দেখেনি কলকাতা তথা দক্ষিণবঙ্গ। কারণ এ বার জুলাইয়ে কলকাতার সর্বোচ্চ পারদ পৌঁছেছিল ৩৮ ডিগ্রিতে। পশ্চিমাঞ্চলের কিছু জায়গায় তা ৪০ ডিগ্রিও ছাড়িয়েছিল।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here