Modi-and-doctors-apron

ওয়েবডেস্ক:  ভোট প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মাথার পাগড়ি বদল করতে দেখা গেলেও তাঁর সেই চিরাচরিত ‌’মোদী কুর্তা’র তেমন এক‌টা বদল হয় না সচরাচর। রং বদল হয় যা। অবশ্য বিদেশ গমনে কোট-স্যু‌টেই তাঁকে দেখতে অভ্যস্ত দেশবাসী। তাই বলে ডাক্তারদের সাদা অ্যপ্রন! কেমন মানাবে তাঁকে?

বেতন বৃদ্ধি এবং পদোন্নতির জন্য প্রতিবাদে মুখর রাজস্থানের চিকিৎসকদের আন্দোলন চলছিলই। রাজ্য সরকারের পক্ষ থেকে কোনো সদুত্তর না পেয়ে তারা এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশেষ ভাবে চিন্তাভাবনা করার আবেদন জানালেন। এক‌‌টি খোলা চিঠিতে তাঁরা প্রধানমন্ত্রীকে আবেদন করেছেন, তাঁদের যন্ত্রণার কথা অনুভব করতে অনন্ত একটি দিনের জন্য মোদী তাঁদের জীবন যাপন করে দেখুন।

এইমস ডক্টরস রেসিডেন্টস অ্যাসোসিশন দাবি করেছে, সরকারি হাসপাতালগুলিতে চিকিৎসকদের সহ্যাতীত চাপ নিতে হয়। এক দিকে পরিকাঠামোর অভাব অন্য দিকে রোগীর পরিজনদের দুর্ব্যবহারে তাঁদের জীবন দুর্বিষহ হয়ে ওঠে। মোদীর ভূয়সী প্রশংসা করে তাঁরা লিখেছেন, ‘আপনি এক দিনের জন্য আমাদের সাদা অ্যাপ্রন পরে নিন। তার পর কোনো সরকারি হাসপাতালে এসে অনুভব করুন কী মারাত্মক চাপ আমাদের সহ্য করতে হয়। এক দিকে সঠিক পরিষেবা দিতে না পারার জন্য রোগীর আক্রমণাত্মক ব্যবহার আর এক দিকে চিকিৎসার উপযুক্ত সরঞ্জামের অভাব, দুইয়ে মিলে ভয়ঙ্কর এক পরিস্থিতি।’

এর ফলে মোদীও যেমন চিকিৎসকদের যন্ত্রণার দিকটি বুঝবেন তেমন সেই সব মন্ত্রীদের কাছে দৃষ্টান্ত স্থাপন হবে, যাঁরা কথায় কথায় চিকিৎসকদের অপমান করে থাকেন। চিকিৎসায় গাফিলতি নিয়ে হাসপাতালের উপর দোষ চাপিয়ে দিয়ে থাকেন।

চিঠিতে আরও বিশদে বলা হয়েছে, ‘সরকারি চিকিৎসকের সাজে আপনার ওই এক‌টি দিন ডাক্তারি পেশার ভোল বদলে সহায়ক হয়ে উঠবে।’

সরকারি চিকিৎসকদের ক্ষোভ প্রশমনে তাঁদের কথা মানতে তা হলে কি এবার গায়ে সাদা অ্যাপ্রন চড়িয়ে মোদী কি সরকারি হাসপাতালের ডাক্তারের ভূমিকায় অবতীর্ণ হবেন?

না, এখনো পর্যন্ত তেমন কোনো উত্তর মেলেনি প্রশাসনের তরফে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here