Aadhaar Card Correction

ওয়েবডেস্ক: অনলাইনে আধার কার্ডের সংশোধনে প্রয়োজন হয় একটি মোবাইল নম্বর। কারণ সেটিতেই আসে ওটিপি। কিন্তু যদি ওই মোবাইল নম্বর না নথিভুক্ত হয়?

সচরাচর দেখা যায় আধার কার্ড তৈরির সময় একটি মোবাইল নম্বরের প্রয়োজন হয়। ওই মোবাইল নম্বরটি রেজিস্টার করার বিবিধ সুবিধাও রয়েছে। কিন্তু কার্ড তৈরির সময়কার মোবাইল নম্বরটি কোনো কারণে ছেড়ে দিতে হলে পরবর্তীকালে সমস্যায় পড়তে হয়। আবার যাঁরা কার্ড তৈরির সময় মোবাইল নম্বর দিতে পারেন না, তাঁদেরও একই সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু এ কথা অনেকেই প্রায়শই ভুলে যান মোবাইল নম্বর রেজিস্টার্ড না থাকলেও অফলাইনে আধারের তথ্য সংশোধন করা সম্ভব। তা কী ভাবে?

অফলাইনে আধার সংশোধনে আগে একটাই পথ খোলা ছিল। তা হল বেঙ্গালুরুতে আধার কর্তৃপক্ষের অফিসে যোগাযোগ। এবং ডাক মারফত সংশোধনের আবেদন পাঠানো। পরে এ ব্যাপারে বেশ কয়েকটি বিশেষ কর্মসূচি নেওয়া হয়েছে। মোবাইল নম্বর নথিভুক্ত না থাকলেও যাতে কোনো নাগরিক আধার সংশোধন করতে পারেন সে জন্য় এলাকার বিশেষ অঞ্চলে আধার কেন্দ্র খোলা হয়েছে। যেখানে নির্দিষ্ট ফর্ম ভর্তি করে ওই সংশোধনের আবেদন করা যায় সহজেই। সে ক্ষেত্রে মোবাইলে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি-র কোনো দরকার লাগবে না।

অফলাইনে আধার কার্ডের কোন কোন সংশোধন সম্ভব?
১। নাম, ২। ঠিকানা, ৩। জন্ম তারিখ, ৪। লিঙ্গ, ৫। ই-মেল আইডি এবং ৬। মোবাইল নম্বর

তা হলে আর বাকি রইল কী? তবে এ ভাবে অফলাইন সংশোধনের জন্য প্রয়োজন রয়েছে আবেদনের প্রামাণ্য তথ্যের। যেমন প্যান কার্ড বা অন্যান্য সচিত্র পরিচয়পত্রের দরকার রয়েছে। আধার কেন্দ্রে যান, সেখানে ওই ফর্ম ভর্তি করুন, পামাণ্য নথি পেশ করুন এবং প্রয়োজন হলে আঙুলের ছাপ বা রেটিনা স্ক্যানের সম্মুখীন হন। যদি মোবাইল নম্বর দিয়ে থাকেন তা হলে দেখবেন ২-৫ দিনের মধ্য়েই তা সংযোজিত হয়ে যাবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন