Homeখবরদেশইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

ইভিএম নিয়ে অভিযোগ মমতা থেকে মাস্কের, কী ভাবে ভোট হবে আমেরিকায়

প্রকাশিত

ভো‌‌টের মরশুম মানেই চর্চায় থাকে ইলেকট্রনিক ভোটিং মেশিন অর্থাৎ ইভিএম। বিশেষ করে ভোট মিটলেই ফলাফল দেখে শুরু হয়ে যায় ইভিএম নিয়ে বিতর্ক। এ বারের লোকসভা ভোট শেষ হতেই আবারও ইভিএম নিয়ে আলোচনা শুরু হয়েছে দেশ জুড়ে।

ভারতের অষ্টাদশতম লোকসভা নির্বাচনে ভোটাররা শুধুমাত্র ইভিএমের মাধ্যমে ভোট দিয়েছেন। তবে এবার আলোচনার কারণ হল ইভিএম নিয়ে টেসলার প্রতিষ্ঠাতা ও বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্কের দেওয়া বক্তব্য। জেনে নেওয়া যাক, আমেরিকায় কী ভাবে নির্বাচন পরিচালিত হয় এবং ইভিএমের মাধ্যমে নির্বাচন কতটা নিরাপদ বলে মনে করা হয়।

ইভিএম কী?

ব্যালটের পরিবর্তে ব্যবহার করা হয় ইভিএম (EVM)। ইলেকট্রনিক ভোটিং মেশিন এক ধরনের ইলেকট্রনিক ডিভাইস। এটি নির্বাচনে ভোট রেকর্ড এবং গণনা করতে ব্যবহৃত হয়। এই মেশিনগুলির মূল উদ্দেশ্য ভোট প্রক্রিয়া সহজ, দ্রুত এবং নির্ভরযোগ্য করা। ভারতে লোকসভা থেকে বিধানসভা পর্যন্ত যে কোনো ভোটে ইভিএম ব্যবহার করা হয়।

আমেরিকায় কী ভাবে ভোট হয়?

আগামী ৫ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট পদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। মার্কিন নাগরিকরা ইভিএমে বিশ্বাস করেন না। তাঁরা ইভিএমের চেয়ে ব্যালট পেপারে বেশি বিশ্বাস করেন। তথ্য অনুযায়ী, চলতি বছরের নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হওয়ার কথা, তা হবে শুধুমাত্র ব্যালট পেপারের মাধ্যমে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ কেনেডি জুনিয়রের পোস্টের প্রতিক্রিয়ায়, ইলন মাস্ক বলেছেন, ‘আমাদের ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলি বাদ দেওয়া উচিত। এটি মানুষ বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI)-এর পক্ষে হ্যাক হওয়ার ঝুঁকি কম হলেও তা থেকেই যায়।’

মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী কেনেডি জুনিয়র অ্যাসোসিয়েটেড প্রেসের একটি রিপোর্ট উদ্ধৃত করে এক্স-এ একটি পোস্ট করেছিলেন। যাতে তিনি বলেন, ‘পুয়ের্তো রিকোর প্রাথমিক নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন সংক্রান্ত কয়েকশো অভিযোগ প্রকাশ্যে এসেছে। সৌভাগ্যক্রমে একটি পেপার ট্রেইল ছিল, তাই সমস্যাটি চিহ্নিত করা হয়েছে এবং ভোট গণনা সংশোধন করা হয়েছে। ফলে যে এলাকায় পেপার ট্রেইল থাকে না, সেখানে কী হয়?’

তিনি আরও বলেছেন, ‘মার্কিন নাগরিকদের জেনে রাখা ভালো যে তাদের প্রতিটি ভোট গণনা করা হয়েছে। ভোটারের দেওয়া ভোটে কোনো হস্তক্ষেপ করা যাবে না। নির্বাচনে ইলেকট্রনিক হস্তক্ষেপ এড়াতে আমাদের কাগজের ব্যালটে ফিরতে হবে।’

ইভিএম নিয়ে বিতর্ক ভারতে

ভারতে ইভিএম নিয়ে বিতর্ক নতুন কিছু নয়। প্রতিটা নির্বাচনের পর ইভিএম নিয়ে ঝুড়ি ঝুড়ি অভিযোগ উঠে আসে। এখন ইলন মাস্কের মন্তব্যের পর প্রতিক্রিয়া জানিয়েছেন রাহুল গান্ধী এবং অখিলেশ যাদব-সহ অন্য নেতারা।

এর আগেও ইভিএম নিয়ে একাধিক বার অভিযোগ তুলেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ বারের লোকসভায় চতুর্থদফা মিটতেই কৃষ্ণনগর কেন্দ্রে ইভিএমে কারচুপি হয়েছে বলে অভিযোগ তুলেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘কৃষ্ণনগরে ইভিএম খুলতে দেখা যাচ্ছে তৃণমূলে ভোট দিচ্ছে ভোটটা চলে যাচ্ছে বিজেপিতে।’

সাম্প্রতিকতম

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

অচেনা গোয়াকে চেনাতে গোয়া পর্যটনের উদ্যোগ ‘গোয়া বেয়ন্ড বিচেস’

খবর অনলাইন ডেস্ক: গোয়া বললেই আমরা বুঝি সমুদ্রসৈকত। আরব সাগরের তীরে গোয়া। সুতরাং সেখানে...

আরও পড়ুন

উত্তরপ্রদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, ডিব্রুগড় এক্সপ্রেসের ১০-১২টি কামরা লাইনচ্যুত, মৃত ৪

উত্তরপ্রদেশের গোন্ডা জেলায় ডিব্রুগড় এক্সপ্রেসের ১০-১২টি কামরা লাইনচ্যুত হয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় একাধিক প্রাণহানি ও আহতের খবর পাওয়া গেছে।

কুরিয়ার জালিয়াতিতে খোয়া গিয়েছিল ১৮ লক্ষ! পুলিশি তৎপরতায় ২০ দিনের মধ্যে টাকা ফেরত

কুরিয়ার কেলেঙ্কারির ফাঁদে পড়ে ১৮ লক্ষ টাকা খুইয়েছিলেন এক ব্যক্তি। পুলিশি তৎপরতায় সেই টাকা...

কুরিয়ার জালিয়াতি ক্রমশ বাড়ছে, আপনি কী ভাবে সতর্ক থাকবেন

কুরিয়ার জালিয়াতি নিয়ে উদ্বেগ ক্রমশ বেড়েই চলেছে। প্রতারকরা সাধারণ মানুষকে ফাঁদে ফেলতে নিত্যনতুন কৌশল...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস