একই নামে একাধিক সিম কার্ড রাখা নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত কেন্দ্রের, সীমার বেশি হলে বিচ্ছিন্ন করা হবে সংযোগ

0
Mobile SIM

নয়াদিল্লি: আপনার কাছে ক’টি সিম কার্ড আছে? একাধিক সিম রাখা নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

৯টির বেশি সিম কার্ড রয়েছে, এমন ব্যক্তিদের ফোন সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) সর্বশেষ নির্দেশ অনুযায়ী, প্রথমে একাধিক সিম যাচাই করবেন আধিকারিকরা। যাচাই না করার ক্ষেত্রে, একটি বাদে, সমস্ত নম্বর নিষ্ক্রিয় করা হবে। জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্বের নাগরিকদের জন্য এই সংখ্যাটি ৬।

নম্বর বেছে নেওয়ার সুযোগ

mobile message

বিজ্ঞপ্তি অনুযায়ী, একাধিক সিম কার্ড রয়েছে, এমন ব্যক্তিদের তথ্য যাচাই করা হবে। যদি সেই তথ্য যাচাই না করা হয়, তা হলে একটি বাদে বাকি সমস্ত নম্বরের সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে। সে ক্ষেত্রে গ্রাহক যে নম্বরটি ধরে রাখতে চান, তা বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে।

শুধুমাত্র কোনো নির্দিষ্ট টেলিকম সংস্থার নয়, সব সংস্থা মিলিয়েই ৯টির বেশি সিমকার্ড থাকলেই, সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে।

কেন্দ্র বলেছে, আর্থিক অপরাধ, বিরক্তিকর কল, স্বয়ংক্রিয় কল এবং প্রতারণামূলক কার্যকলাপ রোধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ব্যাপারে সমস্ত টেলিকম অপারেটরদের উদ্দেশে কেন্দ্রের তরফে বলা হয়েছে, যে সব মোবাইল সংযোগগুলি ব্যবহারের সময় নিয়ম মানা হচ্ছে না, সেগুলো যেন ডেটাবেস থেকে সরিয়ে দেওয়া হয়।

৬০ দিনের মধ্যেই নিষ্ক্রিয় হবে নম্বর

নতুন নিয়ম অনুযায়ী, যে সিমের তথ্য যাচাই করা যাবে না, গ্রাহক যদি সেই সিম ছেড়ে দিতে চান, তা হলে সেই সিমগুলির ডেটা পরিষেবা-সহ আউটগোয়িং পরিষেবা বন্ধ হয়ে যাবে ৩০ দিনের মধ্যে। অন্য দিকে, ৪৫ দিনের মধ্যে ইনকামিং পরিষেবা বন্ধ হয়ে যাবে। যদি গ্রাহকরা পুনরায় তথ্য যাচাই না করেন, তা হলে ৬০ দিনের মধ্যে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হবে। যে সময়সীমা ৭ ডিসেম্বর থেকে কার্যকর হবে। ওই দিন থেকে ৬০ দিনের মধ্যেই নিষ্ক্রিয় হয়ে যাবে নম্বরটি।

একই সঙ্গে নির্দেশিকায় বলা হয়েছে, আন্তর্জাতিক রোমিংয়ে বিদেশে থাকা কোনো গ্রাহক বা শারীরিক অক্ষমতা ও হাসপাতালে ভরতির ক্ষেত্রে এই সময়সীমায় অতিরিক্ত ৩০ দিনের ছাড় পাওয়া যাবে।

বিরক্তিকর কলার

mobile

উল্লেখযোগ্য ভাবে, কোনো তদন্তকারী সংস্থা বা আর্থিক প্রতিষ্ঠান কোনো নম্বরকে বিরক্তিকর কলার হিসেবে চিহ্নিত করলে ৫ দিনের মধ্যে আউটগোয়িং পরিষেবা বন্ধ করে দেওয়া হবে। ১০ দিনের মধ্যে বন্ধ হয়ে যাবে ইনকামিং পরিষেবা। সে ক্ষেত্রে ১৫ দিনের মধ্যেই নম্বরটি নিষ্ক্রিয় করে দেওয়া হবে।

আরও পড়তে পারেন: আপনার আধার কার্ডের সঙ্গে অন্য কারও মোবাইল নম্বর লিঙ্ক করা নেই তো? কী ভাবে জানবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন