narendra modi

ওয়েবডেস্ক: তথ্যের অধিকার আইন (আরটিআই) কী বিষম বস্তু! সব কিছু বলে দেয়। ঠিক যেমনটা জানা গেল, গত চার বছরে ক’টা বিদেশ সফর করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সব মিলিয়ে সেই সফরে কত খরচ হয়েছে ভারতের।

কর্নাটকের এক আরটিআই কর্মী ভীমাপ্পা গাডাড প্রধানমন্ত্রীর অফিসে তথ্যের অধিকার আইনে চিঠি দিয়েছিলেন। সেই চিঠির মাধ্যমে যে তথ্য তিনি হাতে পেয়েছেন সেগুলিই ‘দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’ পত্রিকায় পাঠান।

দেখা গিয়েছে, গত চার বছরে ৫২টা দেশে মোট ৪১ বার সফর করেছেন মোদী। সব সফর মিলিয়ে খরচ হয়েছে ৩৫৫ কোটি টাকা। মোট ১৬৫ দিন বিদেশ সফরে মোদী কাটিয়েছেন বলে জানা গিয়েছে। সফরগুলির মধ্যে সব থেকে বেশি খরচা হয়েছে ২০১৫-এর ৯ এপ্রিল থেকে ১৫ এপ্রিল। ফ্রান্স, জার্মানি এবং কানাডার ত্রিদেশীয় সফরে মোট খরচ হয়েছিল ২১,২৫,৭৮,০০০ টাকা। সব থেকে কম খরচ হয়েছে প্রধানমন্ত্রী হওয়ার পর মোদীর প্রথম সফর অর্থাৎ ভূটান সফরে। সেই সফরে মোট খরচ হয়েছিল ২,৪৫,২৭,৪৬৫ টাকা।

তবে বিদেশ সফরে মোট খরচের কথা জানালেও, দেশের মধ্যে মোদীর সফরকালে কত খরচ হয়েছে সে ব্যাপারে কোনো তথ্য দেয়নি প্রধানমন্ত্রীর অফিস। এই ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেছেন গাডাড।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here