ওয়েবডেস্ক: ১ নভেম্বর থেকে ‘ফিক্সড ডিপোজিট’ বা মেয়াদি সঞ্চয়ে সুদের হার কমল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বুধবার ব্যাঙ্কের পক্ষ থেকে বিবৃতি দিয়ে এই ঘোষণা করা হয়। ব্যাঙ্কের নতুন চেয়ারম্যান রজনীশ কুমার দায়িত্বে আসার পর ব্যাঙ্কের পক্ষ থেকে এই প্রথম কমানো হল সুদের হার।

এদিন এসবিআই-র তরফে জানানো হয়, ফিক্সড ডিপোজিটের সুদের হার ২৫ বেসিক পয়েন্টস কমানো হয়েছে। অর্থাৎ এবার থেকে এক বছর পর্যন্ত মেয়াদি সঞ্চয়ে সুদের হার ৬.৫০ শতাংশ থেকে কমে দাঁড়াল ৬.২৫ শতাংশে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রেও ৭.০০ শতাংশ থেকে কমিয়ে সুদের হার ধার্য করা হয়েছে ৬.৭৫ শতাংশ। বুধবার থেকেই এই নয়া সুদের হার চালু হবে। নোটবাতিলের পর ব্যাঙ্কগুলিতে সঞ্চয়ের পরিমাণ বৃদ্ধি হওয়াতে এই সিদ্ধান্ত নিয়েছে এসবিআই।

এছাড়া এদিন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া যে নতুন লেন্ডিং রেট ঘোষণা করেছে, তাতে কমতে চলেছে গৃহঋণে সুদের হারও। মহিলাদের ক্ষেত্রে গৃহঋণের সুদের হার হবে ৮.৩%, আগে যা ছিল ৮.৩৫%। পুরুষদের ক্ষেত্রে ৮.৪% থেকে কমে নতুন সুদের হার দাঁড়াল ৮.৩৫%। নোট বন্দির পরই কমেছে ১ কোটির নীচে টার্ম ডিপোজিট-এ সুদের হার। ৬.৫% থেকে কমে তা এখন ৬.২৫%।

দেশের অর্থনীতিবিদদের অধিকাংশের মত, রাতারাতি সুদের হার কমিয়ে ভারতের আর্থিক বৃদ্ধি বাড়াতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক। দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার বিগত তিন বছরের মধ্যে সম্প্রতি সবচেয়ে মন্থর হওয়ায় কপালে ভাঁজ পড়েছে শীর্ষ ব্যাঙ্কের। আর সেই কারণেই দেশের সবচেয়ে বড় ব্যাঙ্কের তরফ থেকে নেওয়া হল সুদ কমিয়ে ফেলার সিদ্ধান্ত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here