হেগ(নেদারল্যান্ড): কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত রাখতে পাকিস্তানকে নির্দেশ দিল আন্তর্জাতিক আদালত। এ ব্যাপারে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে আদালতের তরফ তেকে চিঠি পাঠানো হয়েছে বলে জানা গেছে। আন্তর্জাতিক আদালত রাষ্ট্রপুঞ্জের বিচার বিভাগের অঙ্গ।

গত বছরের মার্চ মাসে পাকিস্তানের বালুচিস্তান প্রদেশ থেকে কুলভূষণ যাদবকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছিল পাকিস্তান। কুলভূষণ ভারতীয় নৌবাহিনীর প্রাক্তন অফিসার। সে সময় সে র’-এর হয়ে সেখানে গুপ্তচরবৃত্তি করছিল বলে জানায় পাক সরকার। সম্প্রতি পাকিস্তানের সামরিক আদালতে কুলভূষণকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

তারপর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে বাড়তে থাকে স্নায়ূর লড়াই। ভারত দাবি করে, কুলভূষণ ইরানে ব্যবসা করতেন। সেখানে থেকেই তাকে অপহরণ করে পাকিস্তান। পাকিস্তানে ভারতের দূতাবাস থেকে কুলভূষণের সঙ্গে দেখা করতে বা বিচারের সময় উপস্থিত থাকতে চাইলেও, পাকিস্তান তার অনুমতি দেয়নি। তাঁদের বক্তব্য ছিল, ভারত-পাক ২০০৮-এর চুক্তি অনুযায়ী, কোনো সাধারণ মানুষ গ্রেফতার হলে, তবেই তার সঙ্গে দেখা করতে দেওয়া যাবে। গুপ্তচরদের ক্ষেত্রে তেমন কোনো চুক্তি নেই। ভারত অবশ্য বলে, যুদ্ধবন্দিদের জন্য ‘ভিয়েনা কনভেনশন’-এর যে নীতি আছে, পাকিস্তান তা মানছে না। সোমবার, আন্তর্জাতিক আদালতে নিজেদের আবেদনে সেই যুক্তিই দেখিয়েছে ভারত।

কিছুদিন আগেই, কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত রাখার জন্য পাকিস্তানকে আবেদন জানিয়েছিলেন কুলভূষণের মা।

আরও পড়ুন: ছেলের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে পাক আদালতে আবেদন কুলভূষণ যাদবের মায়ের

এদিন আন্তর্জাতিক আদালতের নির্দেশের খবর পেয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ টুইট করেন, এই সুসংবাদ তিনি কুলভূষণের মাকে জানিয়ে দিয়েছেন।

 

তবে আন্তর্জাতিক আদালত ঠিক কোন মর্মে কুলভূষণের মৃত্যুদণ্ড স্থগিত রাখতে বলেছে, তা এখনও স্পষ্ট নয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here