পানাজি: সাত মাস আগে মন্দির, গির্জা এবং মসজিদে “অঙ্গীকার” করেছিলেন। সে সব এখন অতীত। গোয়ার ১১ জনের মধ্যে আটজন কংগ্রেস বিধায়ক চলে গেলেন ক্ষমতাসীন বিজেপিতে। তবে এর নেপথ্যেও না কি ‘মন্দির’ এবং ‘ভগবানে’র অপার মহিমা রয়েছে!

কথা চলছে অনেক দিন ধরেই…

বুধবার গোয়ার আটজন কংগ্রেস বিধায়ক বিজেপিতে যোগ দিলেন। এ দিন গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ন্ত ও গোয়ার স্পিকারের সঙ্গে বৈঠক করেন তাঁরা। তার পরেই মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বিজেপিতে যোগ দিলেন তাঁরা। মাস দুয়েক আগেও একই ভাবে কংগ্রেস বিধায়কদের বিজেপিতে চলে যাওয়ার কথা হয়েছিল। কিন্তু কংগ্রেস নেতৃত্বের তৎপরতায় তখনকার মতো দলবদল স্থগিত হয়ে গিয়েছিল। এ বার কংগ্রেসের ‘ভারত জোড়ো’ যাত্রার মধ্যেই একসঙ্গে এতজন বিধায়ক দল ছাড়ায় অস্বস্তিতে কংগ্রেস।

গোয়ার বিধানসভা নির্বাচনের আগে এঁরাই ভোটারদের কাছে অঙ্গীকার করেছিলেন। ভোটের পরে তাঁরা দলবদল করবেন না। এমনকী রাহুল গান্ধীর উপস্থিতিতে তাঁদের সেই অঙ্গীকারের কথা এত তাড়াতাড়ি ভুলবার নয়। শুধু কি তাই, নিজেদের অঙ্গীকার কতটা দৃঢ়, তা বোঝাতে দৌড়েছিলেন মন্দির, মসজিদ, গির্জায়।

মন্দিরে যেতেই মিলল সম্মতি

এ দিন যে আট জন কংগ্রেস বিধায়ক দলবদল করলেন, তাঁদের নেতৃত্বে রয়েছেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগম্বর কামাত। তিনি বলেন, “আমি এবং বাকিরাও বিজেপিতে যোগ দেওয়ার আগে ভগবানের কাছ থেকে অনুমতি নিয়েছি। তিনি সম্মতি দিয়েছেন”।

ভোটের আগে যে তাঁরা কংগ্রেস না ছাড়ার শপথ নিয়েছিলেন, সে কথাও স্বীকার করেন দিগম্বর। পাশাপাশি বলেন, তিনি ঈশ্বরে বিশ্বাসী। সাংবাদিকদের সামনে তিনি বলেন, “আমি আবার মন্দিরে গিয়েছিলাম এবং ভগবানের কাছে জানতে চেয়েছিলাম, কী করতে হবে। ভগবান আমাকে বলেন, যেটা তোমার জন্য ভালো হয় তাই করো”।

স্মরণ করা যেতে পারে, গত ফেব্রুয়ারিতে গোয়া বিধানসভা ভোটের কয়েকদিন আগে, কংগ্রেস প্রার্থীরা রাহুল গান্ধীর উপস্থিতিতে আনুগত্যের শপথ নিয়েছিলেন। সে সময় এক প্রার্থী বলেন, “আমরা মন্দির, মসজিদ এবং গির্জার সামনে একটা শপথ নিয়েছি। আজ, আমরা আমাদের বস রাহুল-জির সামনে শপথ নিচ্ছি”।

উল্লেখ্য, গোয়ায় এখন বিজেপিরই সরকার। গোয়ার বিধানসভার ৪০টির মধ্যে ২০টি আসনে জিতে বিজেপি ক্ষমতায় এসেছে। সে জায়গায় বিরোধী দল কংগ্রেসের বিধায়ক ছিলেন ১১ জন। সেই ১১ জন বিধায়কের মধ্যে আটজন দলবদল করায়, কংগ্রেসের হাতে রইল মাত্র তিন!

আরও পড়তে পারেন:

রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে লন্ডন যাচ্ছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

মাস্কাটে রানওয়েতে এয়ার ইন্ডিয়ার বিমানে আগুন, নিরাপদে যাত্রীরা

নবান্ন অভিযানে বেধড়ক মারধর! আহত পুলিশকর্তাকে ফোন সুকান্তর, হাসপাতালে যাচ্ছেন অভিষেক

 মার্কিন মুদ্রাস্ফীতির তথ্যে হতবাক বাজার, দু’বছরের তলানিতে ওয়াল স্ট্রিট, ভারতেও বড়োসড়ো প্রভাব

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন