smriti irani

নয়াদিল্লি: কোনো গোপন তথ্য যাতে ফাঁস না হয়ে যায়, সে জন্য আধিকারিকদের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার ওপরে নিষেধাজ্ঞা জারি করল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। কর্তৃপক্ষের আগাম অনুমোদন ছাড়া সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে কথা বলা যাবে না, এমনই নির্দেশ এল মন্ত্রকের তরফ থেকে। এই মর্মে একটি নির্দেশিকাও বিভিন্ন আধিকারিকের কাছে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, স্মৃতি ইরানি এই দফতরের মন্ত্রী হওয়া মাত্রই এই নির্দেশিকা পাঠানো হয়েছে। মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, আধিকারিকদের কোনো অনুমোদন ছাড়া সাংবাদিকদের সঙ্গে কথা বলা আটকানোর জন্যই এই পদক্ষেপ করা হচ্ছে। আধিকারিকদের বলা হয়েছে, সাংবাদিকদের সঙ্গে কথা বলার জন্য আগে থেকে দফতরের মন্ত্রী এবং সচিবের অনুমতি নিতে হবে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে যে সাংবাদিকদের সঙ্গে কথা একমাত্র তিনিই বলতে পারবেন, যাঁকে সরকারি ভাবে মুখপাত্রের তকমা দিয়ে রেখেছে সরকার। তবে এই ব্যাপারটাকে ‘রুটিন ঘটনা’ বলেই এড়িয়ে গিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

তবে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা এই সরকারের আমলে এটাই প্রথম নয়। এর আগে প্রধানমন্ত্রীর আসনে বসার পরেই তাঁর মন্ত্রীদের প্রতি নরেন্দ্র মোদীর নির্দেশ ছিল, তাঁরা যে সাংবাদিকদের সঙ্গে কথা না বলেন। গত বছর সার্জিকাল স্ট্রাইকের পর শাসকদলের অনেক মন্ত্রীই ‘বিশেষজ্ঞের মতামত’ দিয়েছেন। সেই মন্ত্রীদেরও সতর্ক করে দিয়েছিলেন মোদী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here