দ্বিতীয় ডোজের ৬ মাস পরই বুস্টার ডোজের আদর্শ সময়, বলছে ভারত বায়োটেক

0

নয়াদিল্লি: দ্বিতীয় ডোজের ছ’মাস পরই কোভিড-১৯ ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়ার আদর্শ সময়। বুধবার এমনটাই জানালেন ভারত বায়োটেকের (Bharat Biotech) চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এল্লা। পাশাপাশি ইন্ট্রানেজাল বা নাকের মধ্যে কোভিডের টিকা দেওয়ার উপরেও বাড়তি গুরুত্ব দিয়েছেন তিনি।

কোভিড-প্রতিরোধী কোভ্যাক্সিন (Covaxin) তৈরি করেছে হায়দরাবাদ-ভিত্তিক সংস্থা ভারত বায়োটেক। এল্লা এ দিন বলেন, তাঁর সংস্থাই বিশ্বে সর্বপ্রথম জিকা ভ্যাকসিন তৈরি করেছিল।

টাইমস নাও সামিট ২০২১-এ বক্তৃতা করার সময় এল্লা বলেন, কোভ্যাক্সিন নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় বিজ্ঞানের আত্মবিশ্বাসের স্বীকৃতি দিয়েছেন। এই ভ্যাকসিনের দু’টি ডোজ নিতে হয় কোনো ব্যক্তিকে। তবে কোভিড টিকার বুস্টার ডোজ নিয়েও বিশ্বব্যাপী আলোড়ন উঠেছে। এমন পরিস্থিতিতে এল্লা বলেন, “দ্বিতীয় ডোজ নেওয়ার ছ’মাস পরই বুস্টার ডোজ নেওয়ার আদর্শ সময়”।

ইন্ট্রানেজাল বা নাকের মধ্যে কোভিডের টিকা দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে ভারত বায়োটেক। টিকাকরণ প্রক্রিয়া আরও মসৃণ করতে এ ভাবেই বুস্টার জোড দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করছে সংস্থা।

তিনি বলেন, আমরা একটি ইন্ট্রানেজাল ভ্যাকসিন নিয়ে আসছি, আমরা ভাবছি যে কোভ্যাক্সিন প্রথম ডোজ হিসাবে দেওয়া যেতে পারে, দ্বিতীয় ডোজটি নাক দিয়ে দেওয়া যেতে পারে, এটি কৌশলগত ভাবে এবং বৈজ্ঞানিক ভাবেও খুব গুরুত্বপূর্ণ। কারণ দ্বিতীয় ডোজ দিয়ে, যদি এটি একটি ইন্ট্রানেজাল ডোজ দেওয়া হয়, সেটাও ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় আরও কার্যকরী হতে পারে”।

তিনি জানান, যদি কেউ সংক্রামিত হয় বা যদি কাউকে এক ডোজ দেওয়ার পর ইন্ট্রানেজাল ভ্যাকসিন দেওয়া হয়, তা হলে এটা ভালো কাজ করে।

প্রসঙ্গত, সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের বক্তৃতায় প্রধানমন্ত্রী মোদী বলেন, “ভারতে এখন এম আরএনএ (mRNA vaccine) টিকা তৈরির কাজও চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই টিকা নাক দিয়ে নেওয়া যায়। এই টিকা তৈরির জন্য নিয়ত পরিশ্রম করছেন আমাদের দেশের বিজ্ঞানীরা”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে মুখ খুলে বহিষ্কৃত হাওড়া সদরের বিজেপি সভাপতি সুরজিৎ সাহা

উদ্ধার বাক্সবন্দি হাজারখানেক ‘কন্যাশ্রী বালা’, চাঞ্চল্য

ফের এলাকা উন্নয়ন তহবিল পাবেন সাংসদরা, সিদ্ধান্ত কেন্দ্রের

হাইকোর্টের নির্দেশে আপাতত নিয়োগ বন্ধ উচ্চ প্রাথমিকে

ভারতের সবচেয়ে ধনী স্ব-প্রতিষ্ঠিত মহিলা বিলিওনেয়ার এখন Nykaa প্রতিষ্ঠাতা ফাল্গুনী নায়ার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন