মুম্বই: মঙ্গলবার কেন্দ্রীয় সরকার দেশ জুড়ে চালু করেছে ‘আধার পে’ পরিষেবা। ব্যবসায়ীদের স্মার্ট ফোনের সঙ্গে যুক্ত থাকবে বায়োমেট্রিক ডিভাইস, যার সাহায্যে ক্রেতারা শুধু আঙুলের ছাপ দিয়েই নগদহীন লেনদেন করতে পারবেন, লাগবে না কোনো ডেবিট কিংবা ক্রেডিট কার্ড। ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত থাকলে তবেই এই সুবিধে নিতে পারবেন ক্রেতারা। প্রথম ‘আধার পে’ অ্যাপ চালু করল আইডিএফসি ব্যাঙ্ক।

কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক এবং নিতি আয়োগ, ইউআইডিএআই এবং ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া’র তত্ত্বাবধানে এই অ্যান্ড্রয়েড অ্যাপটি তৈরি করেছে আইডিএফসি ব্যাঙ্ক। অ্যাপ ডাউনলোড করতে হলে ব্যবসায়ীদের একটি এসএমএস লিঙ্ক-এ ক্লিক করতে হবে। যে কোনও স্মার্ট ফোনেই এই অ্যাপ ডাউনলোডের সুবিধে থাকবে। ক্রেতাদের প্রথমে বেছে নিতে হবে তাঁদের ব্যাঙ্কের নাম, তারপর দিতে হবে আধার নম্বর। নিরাপত্তার জন্য আঙুলের ছাপের মাধ্যমে যাচাই করে নেওয়া হবে ক্রেতার পরিচয়। 

আইডিএফসি কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন নিয়মের সবচেয়ে বড়ো সুবিধা — এটা চালু হলে ক্রেতাদের ডেবিট কিংবা ক্রেডিট কার্ড ব্যবহারের প্রয়োজন হবে না, মনে রাখতে হবে না কোনও পাসওয়ার্ড। এমনকি মোবাইল ফোন না আনলেও কেনাকাটা করতে পারবেন ক্রেতারা।

সম্প্রতি ১১টি সরকারি প্রকল্পেও অত্যাবশ্যক করা হল আধার নম্বর। এ বার নগদহীন লেনদেনেও আধার কার্ডকেই গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। অথচ ১৩০ কোটির দেশে আধার কার্ড রয়েছে ক’জনের, সেই সংখ্যাটা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন