নয়াদিল্লি : ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্রের এক সঙ্গে কাজ করা উচিত। তাহলে এমন কোনো সমস্যাই থাকবে না যা দু’ দেশ এক সঙ্গে সমাধান করতে পারবে না। শুক্রবার নয়াদিল্লিতে আয়োজিত ১৫তম হিন্দুস্থান টাইমস লিডারশিপ সামিট (এইচটিএলএস)-এর দ্বিতীয় দিনে এ কথা বলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা। এইচটিএলএস উপলক্ষ্যে বৃহস্পতিবার ভারতে আসেন তিনি। বৈঠকে তিনি দু’ দেশের উদ্দেশে বলেন, বহুপাক্ষিক ক্ষেত্রে হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে। একা কেউই কোনো সমস্যার সমাধান করতে পারবে না। ডোনাল্ড ট্রাম্প বা তাঁর কন্যা ইভাঙ্কাকেও সাম্প্রতিক কালে নিজেদের বক্তব্যে প্রায় একই কথা বলতে শোনা গিয়েছে।

ওবামা বলেন, গরিব আর ধনী এই দু’-এর মধ্যে দূরত্ব ঘোঁচানোর জন্য অনেক কাজ করতে হবে। মধ্যবিত্ত শ্রেণি অবহেলিত হলে অর্থনীতির উন্নতি হবে না।

তিনি বলেন, প্যারিস চুক্তিতে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। বিশ্ববাসীর উচিত পরিবেশে কার্বনের পরিমাণ যাতে কমানো যায় তার জন্য চেষ্টা করা। উচিত মানুষের শিক্ষা, প্রশিক্ষণের উপর বিনিয়োগ করা উচিত। মানুষকে অটোমেশনের ব্যাপারে জানতে হবে। প্রযুক্তির গতি পরিবর্তন হচ্ছে, এ ব্যাপারেও জানতে হবে।

ওবামা বলেন, ভারত আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক মিল আছে। দু’ দেশই উদারনীতি, আইনের শাসন, মত প্রকাশের স্বাধীনতা এই সব মূল্যবোধে বিশ্বাসী। দু’ দেশ বেশ কিছু ক্ষেত্রে এক সঙ্গে কাজ করেছে। সাফল্য পেয়েছে। তার মধ্যে যেমন রয়েছে নতুন নতুন আবিষ্কার, মঙ্গল অভিযান। দু’ দেশের সংবিধানও একই কথা বলে, তা হল “উই দ্য পিপল”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here