কংগ্রেস ক্ষমতায় ফিরলে, জিএসটি অনেক সহজ হবে: রাহুল গান্ধী

0

ওয়েবডেস্ক: এর আগে জিএসটি বা গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্সকে গব্বর সিং ট্যাক্স নামে অভিহিত করে সমালোচিত হয়েছিলেন কেন্দ্রের শাসক দল বিজেপির কাছে। এ বার শুধু নাম বদলানো নয়, ট্যাক্সের পরিমাণ আমূল বদলে দিয়ে জনগণের উপর থেকে চাপ লাঘব করার প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কর্নাটকে নির্বাচনী প্রচারে মঙ্গলবার তিনি বলেন, কংগ্রেস যদি কেন্দ্রীয় সরকারের ক্ষমতায় ফিরে আসে, তবে বর্তমান জিএসটি সংস্কার করা হবে এবং এটি একটি সর্বজনগ্রাহ্য কর ব্যবস্থায় রুপান্তরিত করে কর পরিকাঠামোটিকে আরও সহজ করে তোলা হবে।

“আমাদের অবস্থান খুব স্পষ্ট। ২০১৯-এ আমরা ক্ষমতায় এলে বর্তমান জিএসটির পরিকাঠামো সংস্কার করব এবং এটিকে আরও সহজতর করব। আমরা এটিকে এমন একটি কাঠামোয় নিয়ে আসতে চাই, যার ফলে সাধারণ মানুষের উপর যেন কোনো বাড়তি চাপ না পড়ে। আমরা সবাই যেমন আজ একটা ভয়াবহ বিভ্রান্তির মুখোমুখি হচ্ছি, তা দূর করার চেষ্টা করব”, জানান রাহুল।

তিনি বলেন, “কংগ্রেস যখন ক্ষমতায় ছিল তখন আমাদেরও একটি কর পরিকাঠামোর ধারণা ছিল এবং সেখানে সাধারণ এবং গরিব মানুষের নিত্য ব্যবহার্য পণ্যগুলিকে একটি মাত্র পর্যায়ে বেঁধে রাখার চিন্তাভাবনা ছিল। তা ছাড়া বাকি সমস্ত পণ্যকেই ১৮ শতাংশ করে মধ্যে আটকে রাখার পরিকল্পনা নেওয়া হয়েছিল। সেটাই ছিল আমাদের জিএসটি।”

সেই কর ব্যবস্থা চালু করার চেষ্টা করেও সফল হয়নি এনডিএ সরকার। কারণ তখন বিজেপি পুরো দমে বাধা দিয়েছিল। রাহুল কটাক্ষের সুরে বলেন, “আমরা বলেছিলাম, প্লিজ মোদী, এই কর কাঠামো এখনই চালু করবেন না। আগে পুরো পরিকল্পনাটিকে পরীক্ষা করা হোক, ওয়েবসাইটগুলিকে পরীক্ষা করা হোক। আগে সমস্ত ব্যবস্থাকে পরীক্ষা মূলক ভাবে পর্যবেক্ষণ করা হোক তিন মাস ধরে। তারপর প্রয়োগ করুন। কিন্তু আমাদের কথা শোনা হয়নি। তারই ফল হাতেনাতে মিলছে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here