Connect with us

দেশ

ফোন করে আধার নম্বর জানতে চাইলে কী করবেন?

ওয়েবডেস্ক: আধার কর্তৃপক্ষের পরিয় দিয়ে ফোনে করে আপনার কাছে থেকে যদি কোনো ব্যক্তি আপনার আধার নম্বর-সহ ওই সংক্রান্ত বিশদ বিবরণ চেয়ে থাকে, তা হলে সাবধান। ভুল করেও ওই তথ্য ফোনের ও প্রান্তে থাকা ব্যক্তিকে দেবেন না। কেউ হয়তো  ফোন করে বলতে পারে, ‘আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করার আবেদন করেছিলেন আমি সে বিষয়েই […]

Published

on

ওয়েবডেস্ক: আধার কর্তৃপক্ষের পরিয় দিয়ে ফোনে করে আপনার কাছে থেকে যদি কোনো ব্যক্তি আপনার আধার নম্বর-সহ ওই সংক্রান্ত বিশদ বিবরণ চেয়ে থাকে, তা হলে সাবধান। ভুল করেও ওই তথ্য ফোনের ও প্রান্তে থাকা ব্যক্তিকে দেবেন না।

কেউ হয়তো  ফোন করে বলতে পারে, ‘আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করার আবেদন করেছিলেন আমি সে বিষয়েই কথা বলতে চাই।’ সাবধান, এমন ফোনের কাছে মুখ খুললেই বিপদ।

কারণ  ইউআইডিএআই (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া) জানিয়েছে, তারা এই ধরনের কোনো ফোন করে না। ফলে নাগরিকদের উদ্দেশ্যে উপদেশ দেওয়া হয়েছে, তাদের (ইউআইডিএআইয়ের)  কোনো  কর্মকর্তা আধারের কার্ডের তথ্য জানতে চেয়ে ফোন করেন না।

Loading videos...

আধার কর্তৃপক্ষ টুইটার হ্যান্ডেলের মাধ্যমে জানিয়েছে,  ইউআইডিএআই থেকে কোনও অফিসার আপনার কাছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ফোন নম্বর অথবা বিমা সেবার সঙ্গে আধার নম্বর সংযুক্তির ব্যাপারে যদি জানতে চায়, তা হলে বুঝে নেবেন সে প্রতারক ছাড়া অন্য কেউ নয়। কারণ আধার কর্তৃপক্ষ এই ধরনের কোনো পদক্ষেপ নেয় না।

“আপনার ব্যাঙ্কে অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করানোর প্রতিশ্রুতি দিয়ে কোনো ব্যক্তি যদি ফোন কল করে, তা হলে তার কাছে কোনো তথ্যই প্রকাশ করবেন না। আধার সংযুক্তিকরণ বা তার আপডেট দেখতে এক মাত্র ব্যাঙ্কের ওয়েবসাইট অথবা ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন।” জানিয়েছে ইউআইডিএআই টুইটটি।

দেশ

আজ থেকে ছ’টি দেশে কভিডের টিকা পাঠাচ্ছে ভারত

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ঘোষণা করেছেন যে বিশ্বের কয়েকটি দেশে কোভিডের টিকা পাঠাবে ভারত। বুধবার থেকেই সেই প্রক্রিয়া শুরু হয়ে যাচ্ছে। এই প্রক্রিয়াকে ‘টিকা মৈত্রী’ নামও দিয়েছেন মোদী।

মঙ্গলবার সন্ধ্যায় টুইট করে মোদী বলেন, “দীর্ঘদিন ধরে বিশ্ব স্বাস্থ্যজনিত প্রয়োজনীয়তা পূরণের ক্ষেত্রে অংশীদারিত্ব হতে পেরে অত্যন্ত গর্বিত বোধ করছে ভারত। আগামিকাল থেকে বিশ্বের কয়েকটি দেশে টিকা প্রদানের প্রক্রিয়া শুরু হবে। আগামিদিনেও সেই প্রক্রিয়া চলবে।’

মোদীর ঘোষণা কিছু আগে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, ‘করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য’ প্রতিবেশী এবং কয়েকটি বন্ধুরাষ্ট্রের অনুরোধে সায় দিয়েছে ভারত।

Loading videos...

বাংলাদেশ ছাড়াও ভারত টিকা পাঠাবে মালদ্বীপ, ভুটান, নেপাল, মায়ানমার, সিসেলসকে। এ ছাড়া শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং মরিশাসকেও ভারত টিকা পাঠাবে। তবে এই তিন দেশ থেকে টিকা গ্রহণের প্রয়োজনীয় ছাড়পত্র এখনও মেলেনি।

তবে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) কোভিশিল্ড নাকি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন পাঠানো হচ্ছে, সে বিষয়ে সাউথ ব্লকের বিবৃতিতে কিছু জানানো হয়নি।

এ দিকে বাংলাদেশের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, উপহার হিসেবে বুধবার ভারতের থেকে কোভিশিল্ডের ২০ লক্ষ ডোজ পাবে বাংলাদেশ। ভারত থেকে একটি বিশেষ বিমানে করে তা ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী কোভিড পজিটিভ, বাড়িতেই চলছে চিকিৎসা

Continue Reading

দেশ

ভারতে সক্রিয় রোগী নামল দুই লক্ষের নীচে, কেরল বাদে বাকি দেশে আক্রান্ত ৭,৬৩৭

কেরলকে নিয়ে চিন্তার অন্ত নেই।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ভারতে করোনার গ্রাফ ক্রমশ নিম্নগামী। কিন্তু এখনও চিন্তা যাচ্ছে না কেরলকে নিয়ে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে তথ্য পেশ করছে, তা দেখে এটা মনে হচ্ছে যে কেরল এক দিকে রয়েছে এবং বাকি ভারত এক দিকে। তবে এটাও ঠিক যে ভারতে সামগ্রিক ভাবে সংক্রমণের চিত্রটি আরও ভালো হচ্ছে। বুধবারই দেশে সক্রিয় রোগীর সংখ্যাটি দুই লক্ষের নীচে নেমে গিয়েছে। ক্রমশ পড়ছে সংক্রমণের হারও।

নতুন আক্রান্ত ১৪ হাজারের একটু কম

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী বুধবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৫ লক্ষ ৯৫ হাজার ৬৬০। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৮২৩ জন।

এ দিন ভারতে সক্রিয় রোগী রয়েছেন ১ লক্ষ ৯৭ হাজার ২০১ জন। গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে ৩ হাজার ৩২৭ জন। বর্তমানে দেশে মাত্র ১.৮৬ শতাংশ কোভিডরোগী বর্তমানে চিকিৎসাধীন।

Loading videos...

কী ভাবে লাগাম পড়ছে সংক্রমণে

সংক্রমণ কী ভাবে কমছে, সেটা সংক্রমণের হারটা দেখে বুঝতে হয়। বর্তমানে দেশে দৈনিক সংক্রমণের হার ২ শতাংশের আশেপাশে ঘোরাফেরা করছে। অর্থাৎ এখন দেশে প্রতি ১০০ টেস্টে দৈনিক আক্রান্ত হচ্ছেন গড়ে ২ জন।

গত ২৪ ঘণ্টায় ৭ লক্ষ ৬৪ হাজার ১২০টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলে এ দিন দৈনিক সংক্রমণের হার ছিল ১.৮০ শতাংশ। এ দিকে সামগ্রিক সংক্রমণের হার আরও কমছে। ১৯ জানুয়ারি পর্যন্ত ভারতে মোট ১৮ কোটি ৮৫ লক্ষ ৬৬ হাজার ৯৪৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে এখন মাত্র ৫.৬১ শতাংশ মানুষ আক্রান্ত হচ্ছেন। এই সংক্রমণের হার আগামী দিনে আরও কমবে এই আশা করাই যায়।

সংক্রমণ কোথায় কেমন?

কেরল এখনও চিন্তায় রাখছে গোটা দেশকে। গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে আক্রান্ত হয়েছেন ৬,১৮৬ জন। যদিও,কিছুটা স্বস্তি দিয়ে সেখানে দৈনিক সংক্রমণের হার ১০ শতাংশের নীচে নেমেছে। তবে দেশের বাকি সব অংশে যখন সংক্রমণের হার দুই শতাংশ, বা তারও নীচে নেমে গিয়েছে, তখন কেরলের এই সংক্রমণের হার যথেষ্ট চিন্তাদায়ক।

কেরলের পর সব থেকে বেশি সংক্রমণ গত ২৪ ঘণ্টায় ছিল মহারাষ্ট্রে (২,২৯৪)। যদিও, এই রাজ্যেও সংক্রমণের হার ক্রমশ নিম্নগামী।

গত ২৪ ঘণ্টায় যে যে জায়গায় সংক্রমণ তুলনামূলক বেশি ছিল সেগুলি হল কর্নাটক (৬৪৫), তামিলনাড়ু (৫৪৩), গুজরাত (৪৮৫), পশ্চিমবঙ্গ (৪১২), ছত্তীসগঢ় (৩৮৩)।

সুস্থ হলেন ১৭ হাজারের সামান্য কম

মঙ্গলবারের তুলনায় বুধবার ভারতে দৈনিক সুস্থতার সংখ্যাটি একটু কমলেও সেটা আহামরি কিছু কমেনি। গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৯৮৮ জন সুস্থ হয়েছেন। এর ফলে দেশে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২ লক্ষ ৪৫ হাজার ৭৪১ জন। দেশে সুস্থতার হার বর্তমানে রয়েছে ৯৬.৬৯ শতাংশ।

মৃতের সংখ্যা একটু বাড়ল

মৃতের সংখ্যাটি সামান্য বেড়ে, গত ২৪ ঘণ্টায় সেটা ১৬২ হয়েছে। এর ফলে এখনও পর্যন্ত ভারতে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৫২ হাজার ৭১৮ জনের। ভারতে মৃত্যুহার বর্তমানে রয়েছে ১.৪৪ শতাংশ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

শীত চলে যায়নি, ফিরবে বৃহস্পতিবার

Continue Reading

দেশ

রবিবার পর্যন্ত করোনাহীন ছিল লাক্ষাদ্বীপ, পরের দু’ দিনে পজিটিভ ১৫

প্রথমে এক জন কোভিডে আক্রান্ত, তার পর তাঁর সংস্পর্শে থাকা ১৪ জন আক্রান্ত।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: প্রায় এক বছর আগে ভারতে প্রথম করোনার সন্ধান পাওয়া গিয়েছিল। উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে সংক্রমণ। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর সংখ্যাও। কিন্তু এত দিন পর্যন্ত কোভিডমুক্ত ছিল একমাত্র লাক্ষাদ্বীপ (Lakshadweep)। কিন্তু শেষরক্ষা হল না!

রবিবার পর্যন্ত করোনাহীন থাকা লাক্ষাদ্বীপে প্রথম করোনা আক্রান্তের খোঁজ মেলে সোমবার। ইন্ডিয়ান রিজার্ভ ব্যাটেলিয়নে কর্মরত এক ব্যক্তির শরীরে এই সংক্রমণ ধরা পড়ে। গত ৩ জানুয়ারি কোচি থেকে জাহাজে লাক্ষাদ্বীপ আসেন তিনি। সোমবার তাঁর করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে।

এর পরেই তটস্থ হয়ে পড়ে স্থানীয় প্রশাসন। কারণ প্রশাসনের নয়া নির্দেশ অনুযায়ী কেরল থেকে দ্বীপে আসা ব্যক্তিদের আর বাধ্যতামূলক কোয়ারান্টাইনে থাকতে হচ্ছিল না। ফলে ওই ব্যক্তি অনেকের সংস্পর্শে এসেছেন বলে নিশ্চিত হয় প্রশাসন।

Loading videos...

এর পর শুরু হয় ‘কন্ট্যাক্ট ট্রেসিং’। কোয়ারান্টাইনের নির্দেশ দেওয়া। ৩১ জনকে খুঁজে বের করা হয় যাঁরা ওই ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। সবার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। এর মধ্যে ১৪ জনের রিপোর্ট পজিটিভ আসে।

বিশেষ দল পাঠাচ্ছে স্তম্ভিত স্বাস্থ্য মন্ত্রক

রবিবার পর্যন্ত করোনাহীন থাকা লাক্ষাদ্বীপে, বর্তমানে ১৫ জন কোভিডরোগী চিকিৎসাধীন। ভারতে যখন কোভিডের দাপট ক্রমশ ঝিমিয়ে আসছে, তখন লাক্ষাদ্বীপের খবরে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক কার্যত স্তম্ভিত।

কেন্দ্রের তরফে একটি বিশেষ টিম লাক্ষাদ্বীপে পাঠানো হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, “পুদুচেরির জওহরলাল নেহরু ইন্সটিটিউট অব পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ, পুনের ন্যশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজি এবং স্বাস্থ্য মন্ত্রকের আঞ্চলিক অফিসের কর্তাদের নিয়ে এই দল তৈরি করা হয়েছে।”

করোনা মোকাবিলায় কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে এই বিশেষ দল সাহায্য করবে বলে জানানো হয়েছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

পাথর বোঝাই ডাম্পারের তলায় চাপা পড়ল কনেযাত্রীদের গাড়ি, ধূপগুড়িতে নিহত ১৪

Continue Reading
Advertisement
Advertisement
election commission of india
রাজ্য24 hours ago

বুধবার রাজ্যে আসছে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

দেশ2 days ago

মহারাষ্ট্র-কেরলে সংক্রমিত ৮০৮৬ বাকি দেশে মাত্র ৫০৭২, ২৩ মে’র পর সব থেকে কম দৈনিক মৃত্যু ভারতে

রাজ্য2 days ago

দক্ষিণবঙ্গে দু’ দিনের জন্য তাপমাত্রা বাড়লেও ফের ফিরবে শীত, উত্তরের পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

ফুটবল2 days ago

এগিয়ে থেকেও ড্র করে পয়েন্ট খোয়াল এটিকে মোহনবাগান

ঘরদোর3 days ago

এই ৭টি মিথ্যে বাঁচিয়ে দিতে পারে আপনার সম্পর্কটি

দেশ2 days ago

মাত্র ১৮ শতাংশ ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন, ৩৬ শতাংশ কমিয়ে দেবেন ব্যবহার: সমীক্ষা

শরীরস্বাস্থ্য2 days ago

হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণগুলি জেনে নিন

দেশ2 days ago

শনিবার নিয়েছিলেন টিকা, রবিবার উত্তরপ্রদেশে মৃত্যু স্বাস্থ্যকর্মীর

কেনাকাটা

কেনাকাটা3 hours ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 days ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা1 week ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা2 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 weeks ago

ম্যাক্সিড্রেসের নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সুন্দর ম্যাক্সিড্রেসের চাহিদা এখন তুঙ্গে। সামনেই কোনো আনন্দ অনুষ্ঠানের নিমন্ত্রণ থাকলে ম্যাক্সি পরতে পারেন। বাছাই করা কয়েকটি ড্রেসের...

কেনাকাটা2 weeks ago

রকমারি ডিজাইনের ৯টি পুঁটলি ব্যাগের কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুমে নিমন্ত্রণে যেতে সাজের সঙ্গে মিলিয়ে ব্যাগ নেওয়ার চল রয়েছে। অনেকেই ডিজাইনার ব্যাগ পছন্দ করেন। তেমনই কয়েকটি...

কেনাকাটা2 weeks ago

কস্টিউম জুয়েলারির দারুণ কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: বিয়ের মরশুম আসছে। নিমন্ত্রণবাড়ি তো লেগেই থাকে। সেখানে আজকাল সোনার গয়নার থেকে কস্টিউম বা জাঙ্ক জুয়েলারি পরে যাওয়ার...

কেনাকাটা3 weeks ago

রুম হিটারের কালেকশন, ৬৫০ থেকে শুরু

খবরঅনলাইন ডেস্ক: ভালোই শীত চলছে। এই সময় রুম হিটারের প্রয়োজনীয়তা খুবই। তা সে ঘরের জন্যই হোক বা অফিস, বা কোথাও...

কেনাকাটা3 weeks ago

চোখের যত্ন নিতে কিনুন এগুলি, খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই আছেন সারা দিনের ব্যস্ততার মাঝে যদিও বা পা, হাত বা মুখের টুকটাক যত্ন নেন, কিন্তু চোখের বিশেষ...

নজরে