ফোন করে আধার নম্বর জানতে চাইলে কী করবেন?

0

ওয়েবডেস্ক: আধার কর্তৃপক্ষের পরিয় দিয়ে ফোনে করে আপনার কাছে থেকে যদি কোনো ব্যক্তি আপনার আধার নম্বর-সহ ওই সংক্রান্ত বিশদ বিবরণ চেয়ে থাকে, তা হলে সাবধান। ভুল করেও ওই তথ্য ফোনের ও প্রান্তে থাকা ব্যক্তিকে দেবেন না।

কেউ হয়তো  ফোন করে বলতে পারে, ‘আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করার আবেদন করেছিলেন আমি সে বিষয়েই কথা বলতে চাই।’ সাবধান, এমন ফোনের কাছে মুখ খুললেই বিপদ।

কারণ  ইউআইডিএআই (ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া) জানিয়েছে, তারা এই ধরনের কোনো ফোন করে না। ফলে নাগরিকদের উদ্দেশ্যে উপদেশ দেওয়া হয়েছে, তাদের (ইউআইডিএআইয়ের)  কোনো  কর্মকর্তা আধারের কার্ডের তথ্য জানতে চেয়ে ফোন করেন না।

আধার কর্তৃপক্ষ টুইটার হ্যান্ডেলের মাধ্যমে জানিয়েছে,  ইউআইডিএআই থেকে কোনও অফিসার আপনার কাছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা ফোন নম্বর অথবা বিমা সেবার সঙ্গে আধার নম্বর সংযুক্তির ব্যাপারে যদি জানতে চায়, তা হলে বুঝে নেবেন সে প্রতারক ছাড়া অন্য কেউ নয়। কারণ আধার কর্তৃপক্ষ এই ধরনের কোনো পদক্ষেপ নেয় না।

“আপনার ব্যাঙ্কে অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করানোর প্রতিশ্রুতি দিয়ে কোনো ব্যক্তি যদি ফোন কল করে, তা হলে তার কাছে কোনো তথ্যই প্রকাশ করবেন না। আধার সংযুক্তিকরণ বা তার আপডেট দেখতে এক মাত্র ব্যাঙ্কের ওয়েবসাইট অথবা ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করুন।” জানিয়েছে ইউআইডিএআই টুইটটি।