সেরা শিক্ষাপ্রতিষ্ঠান আইআইটি মাদ্রাজ, সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় কলকাতা, যাদবপুর কত নম্বরে

0
university of kolkata-
কলকাতা বিশ্ববিদ্যালয়।

ওয়েবডেস্ক: ২০১৯-এ দেশের সর্বশ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মান অর্জন করল আইআইটি মাদ্রাজ। ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সকে (আইআইএসসি) টপকে এই স্থান অর্জন করল তারা। সোমবার দেশের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলির (ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক, এনআইআরএফ ) তালিকা প্রকাশ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ওই তালিকায় তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে আইআইটি দিল্লি, আইআইটি পোয়াই (মুম্বই) এবং আইআইটি খড়গপুর।

এনআইআরএফ তালিকা বাছাইয়ে দেশের ৩২০০ কলেজ ও বিশ্ববিদ্যালয় যোগ দিয়েছিল। ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট, মেডিসিন সহ মোট ন’টি শাখায় এই তালিকা প্রকাশ করে হয়েছে।

ম্যানেজমেন্ট শাখায় প্রথম তিনটি স্থান অধিকার করেছে যথাক্রমে আইআইএম ব্যাঙ্গালোর, আইআইএম অমদাবাদ এবং আইআইএম কলকাতা।

আরও পড়ুন স্টেডিয়ামের মাঠে সভা করা কি ঠিক? মুখ্যমন্ত্রীর সভাস্থল নিয়ে চাপা ক্ষোভ

প্রথম দশটি সেরা বিশ্ববিদ্যালয়ের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে পঞ্চম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং ষষ্ঠ স্থানে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এই তালিকায় প্রথম চারটি স্থানে রয়েছে আইআইএসসি (ব্যাঙ্গালোর), জেএনইউ (দিল্লি), বেনারস হিন্দু ইউনিভার্সিটি এবং হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়।

দেশের সেরা যে ১০টি কলেজের তালিকা প্রকাশ করা হয়েছে তাতে এই রাজ্যের দু’টি কলেজ আছে। সেই দু’টি কলেজ হল রহড়ার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টিনারি কলেজ (অষ্টম) এবং সেন্ট জেভিয়ার্স (দশম)। এই তালিকায় শীর্ষ স্থানে রয়েছে দিল্লির মিরান্দা হাউস।

শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেষ্ঠত্বের এই তালিকা প্রসঙ্গে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য প্রদীপ ঘোষ বলেন, “র‍্যাঙ্কিং-এ আমরা ভালোই করেছি। আশা করি আমাদের বিশ্বাসযোগ্যতা বাড়াতে এই জাতীয় র‍্যাঙ্কিং আমাদের সাহায্য করবে। তবে আমরা এ-ও মনে করি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের যে অনন্য বৈশিষ্ট্য আছে তাকে সম্মান জানানো উচিত। দৃষ্টান্তস্বরূপ বলা যায়, একটি পিওর সায়েন্স ইউনিভার্সিটির সঙ্গে লিবারেল আর্টসে বিশেষত্ব আছে এমন একটি ইউনিভার্সিটির লড়িয়ে দেওয়া উচিত নয়।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.