Arnab Nandy

মুম্বই: ফেসবুকে মাত্র একটা পোস্ট। যেখানে লেখা ছিল-“আজ থেকে আমি তা হলে এক জন সমকামী (আক্ষরিক এবং রূপক ভাবে), আমি আর অপরাধী নই”।

২৫ বছর বয়সি মুম্বইয়ের বাসিন্দা অর্ণব নন্দী আদতে সমর্থন করতে চেয়েছিলেন গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায়কে। যেখানে ব্রিটিশ আমলের ৩৭৭ ধারা বাতিল করে সমকামিতাকে আইনি স্বীকৃতি দেওয়া হয়েছিল। সমকামিতা যে কোনো অপরাধ নয়, তা দ্ব্যর্থহীন ভাষায় দেশের সর্বোচ্চ আদালত জানিয়ে দেওয়ার পর উচ্ছ্বাস প্রকাশেই অর্ণবের ওই ফেসবুক পোস্ট। যাতে লাইক আর শেয়ার সংখ্যা রীতিমতো মাথা ঘুরিয়ে দিতে পারে।

তবে ওই পোস্টের সঙ্গে থাকা ছবিটিই সাধারণ ফেসবুক ব্যবহারকারীদের হৃদয় জয় করে নিয়েছে। যে ছবিতে অর্ণবের মা ছেলের গালে এঁকে দিয়েছেন অনাবিল উচ্ছ্বাসের চুম্বন, পাশে বসে থাকা বাবার হাতে (মায়েরও) ধরা পোস্টার যেখানে হৃদয় বিদারক সেই মন্তব্য- “আজকের পর থেকে আমার ছেলে আর অপরাধী নয়”।


আরও পড়ুন: সুপ্রিম কোর্টের রায়ে সমকামিতা আইনি স্বীকৃতি পাওয়ার পর সেরা এক ডজন ছবি

ওই দিন পোস্ট করা অর্ণবের পোস্টে আরও লেখা ছিল, “আমি বাড়িতে ঢুকতেই বাবা-মা আমাকে জড়িয়ে ধরে আনন্দ করতে থাকেন। তাঁরা বলেন, আমাদের ছেলে আজ থেকে ‘আইনি’ হল। তাঁরা আনন্দের প্রাবল্যে চোখের জল ধরে রাখতে পারছিলেন না”।

বলে রাখা ভালো, মাত্র ১৮ ঘণ্টায় অর্ণবের ওই ফেসবুক পোস্টে লাইক পড়েছে ১২ হাজার আর শেয়ার হয়েছে প্রায় সাড়ে সাত হাজার। গত কাল থেকে তাঁর মোবাইলের রিং থামেনি। অজস্র শুভানুধ্যায়ীর শুভেচ্ছা ফোন এসেই চলেছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন