সোমবার আইএমএ-র ডাকে দেশ জুড়ে স্বাস্থ্য পরিষেবায় ধর্মঘট

0
IMA calls for strike
আইএমএ-র ডাক ধর্মঘটের। ছবি সৌজন্যে ফ্রি প্রেস জার্নাল।

ওয়েবডেস্ক: পশ্চিমবঙ্গের প্রতিবাদী ডাক্তারদের সমর্থনে ১৭ জুন দেশব্যাপী ধর্মঘটের সিদ্ধান্তে অটল থাকল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। যে সব স্বাস্থ্য পরিষেবা অত্যাবশ্যকীয় নয়, সেগুলি সোমবার বন্ধ থাকবে বলে আইএমএ-র তরফ থেকে রবিবার জানানো হয়েছে।

আইএমএ জানিয়ে দিয়েছে, সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত দেশ জুড়ে এই ধর্মঘট চলছে। চিকিৎসা প্রতিষ্ঠানগুলির আউটডোর পেশেন্ট ডিপার্টমেন্ট অর্থাৎ বহির্বিভাগও এই ধর্মঘটের আওতায় থাকবে। তবে এমার্জেন্সি এবং দুর্ঘটনাজনিত চিকিৎসা পরিষেবা চালু থাকবে।  

আরও পড়ুন যে ৫টি শর্ত রাখলেন এনআরএসের জুনিয়র ডাক্তাররা

যে কোনো হিংসা থেকে ডাক্তার এবং চিকিৎসা পরিষেবায় যুক্ত পেশাদারদের রক্ষা করতে সুনির্দিষ্ট আইন প্রণয়নের বিষয়টি বিবেচনা করার জন্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন শনিবার রাজ্যগুলিকে অনুরোধ করেন। তার পরেই আইএমএ দেশ জুড়ে ধর্মঘটের ডাক দেয়।

তবে ডাক্তার ও স্বাস্থ্য পরিষেবায় যুক্ত কর্মীদের ওপর হামলা এবং হাসপাতালে যে কোনো হিংসার মোকাবিলা করতে আইএমএ একটি সুসংহত কেন্দ্রীয় আইনের পক্ষপাতী।

এক বিবৃতিতে আইএমএ বলেছে, নিরাপত্তা ব্যবস্থা এবং যার জন্য হিংসার ঘটনা ঘটছে, সে সব বিষয়গুলির দিকেও নজর দিতে হবে। যারা হিংসাত্মক ঘটনা ঘটাবে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যাপারটিও কেন্দ্রীয় আইনে রাখতে হবে এবং এর পরিপ্রেক্ষিতে ভারতীয় দণ্ডবিধি (ইন্ডিয়ান পেন্যাল কোড) এবং ফৌজদারি কার্যবিধিতে (ক্রিমিনাল প্রসিডিওর কোড) প্রয়োজনীয় সংশোধনী আনতে হবে।

গত শুক্রবার থেকেই আইএমএ দেশব্যাপী প্রতিবাদ চালিয়ে যাচ্ছে। স্বাস্থ্যকর্মীদের বিরুদ্ধে হিংসাত্মক ঘটনা রুখতে কেন্দ্রীয় আইন চালু করার জন্য তারা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here