গঙ্গায় প্রতিমা বিসর্জনে কড়া নির্দেশিকা কেন্দ্রের, ৫০ হাজার টাকা জরিমানার নির্দেশ!

0
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: গঙ্গা অথবা তার শাখানদীগুলিতে প্রতিমা বিসর্জনের উপর কড়া নির্দেশিকা জারি করল কেন্দ্র। জানা গিয়েছে, গঙ্গায় প্রতিমা বিসর্জন রোধে ১৫ দফা নির্দেশনামা প্রকাশ করা হয়েছে। যেখানে ৫০ হাজার টাকা আর্থিক জরিমানা এবং ঘাট বন্ধ করে দেওয়ার কথাও জানানো হয়েছে বলে নিউজ১৮-এর একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

একই সঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা (এনএমসিজি) প্রকল্পের অন্তর্গত গঙ্গা অববাহিকার ১১টি রাজ্যের মুখ্য সচিবদের এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, গঙ্গা নদী ও তার শাখানদীতে কোনো ভাবেই প্রতিমা বিসর্জনের অনুমতি দেওয়া যাবে না। উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, দিল্লি, হিমাচলপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, হরিয়ানা এবং রাজস্থান রাজ্য সরকারকে এই নির্দেশ পাঠানো হয়েছে।

পরিবেশ (সুরক্ষা) আইন, ১৯৮৬-এর ধারা ৫-এর অধীনে এই নির্দেশ জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। তাতে বলা হয়েছে: গঙ্গা, শাখানদীগুলির তীর ও ঘাটগুলিতে প্রতিমা বিসর্জনের জন্য ৫০ হাজার টাকা জরিমানা করা উচিত: কোনো বিভ্রান্তি রোধে রাজ্যকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং নদী বা তার তীরে প্রতিমার বিসর্জন রোধে ব্যারিকেড তৈরির কথাও বলা হয়েছে। এমনকী নীচে অপসারণযোগ্য সিন্থেটিক লাইনার-সহ অস্থায়ী সীমাবদ্ধ জলাশয় তৈরি করে গঙ্গার তীরে এবং শহরতলির উপকূলবর্তী অঞ্চলে নির্দিষ্ট মূর্তিবিসর্জন স্থানগুলির পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া উচিত বলে জানানো হয়েছে।

নির্দেশে বলা হয়েছে, সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলি সাত দিনের মধ্যে বিশদ রিপোর্ট পাঠাবে ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা সংস্থাকে। তা না করে হলে অথবা নির্দেশনামা মেনে না চললে আর্থিক জরিমানা করা হবে।

[ আরও পড়ুন: ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি তৈরি করে তাক লাগিয়ে দিলেন দম্পতি ]

স্বাভাবিক ভাবেই কেন্দ্রের এই নির্দেশে পুজো শুরুর মুখেই বিসর্জন নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক। কোথায়, কী ভাবে বিসর্জন দেওয়া হবে, তা নিয়েই সংশয় দেখা দিচ্ছে পুজো কমিটির কর্মকর্তাদের মনে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন