নয়াদিল্লি: কয়েক বছর আগেই ভারতের বায়ুসেনার হাতে তুলে দেওয়া হয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস যুদ্ধবিমান। এ বার এই প্রথম বার ভারতের বাইরে বহুজাতিক আকাশযুদ্ধের মহড়ায় অংশ নিতে চলেছে এই লাইট কমব্যাট এয়ারক্র্যাফট।

ব্রিটেন যাবে ৫টি তেজস

ব্রিটেনে আয়োজিত ওই মহড়ায় অনুষ্ঠিত হচ্ছে ওয়াডিংটনে। ভারতীয় বায়ুসেনার এক মুখপাত্র জানান, আগামী ৬-২৭ মার্চ পর্যন্ত চলবে ওই মহড়া। উদ্দেশ্য, অংশগ্রহণকারী দেশগুলির আকাশযুদ্ধের সরঞ্জাম প্রদর্শন। এর মাধ্যমে নিজেদের ক্ষমতা বাড়ানোর লক্ষ্যও থাকবে এই অনুষ্ঠানে। সেখানেই তেজসের কার্যক্ষমতা প্রদর্শন করা হবে।

তিনি জানান, যুক্তরাজ্যের আকাশে উড়বে পাঁচটি তেজস। যুদ্ধবিমানগুলিকে নিয়ে যাওয়া এবং ফিরিয়ে আনার কাজ করবে বায়ুসেনার সি-১৭ বিমান। এক্সারসাইজ কোবরা ওয়ারিয়র হল রয়্যাল এয়ার ফোর্সের প্রিমিয়ার কৌশলগত প্রশিক্ষণ ইভেন্ট। যার লক্ষ্য কর্মীদের কৌশলগত দক্ষতা বিকাশ করা এবং একটি যৌগিক বিমান অপারেশনের সহায়ক উপাদান। ইউরোপের বেশ কয়েকটি দেশ এই মহড়ায় অংশ নেবে।

ভারতে তৈরি যুদ্ধবিমানগুলো প্রায়শই দেশের বাইরে প্রদর্শনের জন্য পাঠানো হয়। চলতি মাসের শুরুতে সিঙ্গাপুরে সর্বশেষ এমন একটি প্রদর্শনী হয়েছিল। ২০২১ সালের নভেম্বরে দুবাইয়ে, ২০১৯ সালে ল্যাংকাউই এবং মালয়েশিয়ায় এবং ২০১৬ সালে বাহরিনে উড়েছিল ভারতের যুদ্ধবিমান।

সব থেকে হালকা যুদ্ধবিমান

শব্দের থেকে দ্রুতগামী এবং নিজস্ব মানের যুদ্ধবিমানগুলির মধ্যে পৃথিবীর সব থেকে হালকা যুদ্ধবিমান তেজস। উল্লেখযোগ্য ভাবে, হালকা হলেও অত্যন্ত শক্তিশালী ক্ষেপণাস্ত্র বয়ে নিয়ে যেতে পারে। শত্রুপক্ষের নজরের বাইরে থাকা অবস্থাতেও নির্দিষ্ট লক্ষ্যবস্তুর দিকে ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে তেজস। প্রয়োজনে বিপক্ষের যুদ্ধবিমানকেও ধ্বংস করতে পারে।

এইচএএল এইচএফ-৪৪ মারুতের পরে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএল)-এর তৈরি দ্বিতীয় সুপারসোনিক যুদ্ধবিমান তেজস। ভারতীয় বায়ুসেনার জন্য তেজস মার্ক ১-এর উৎপাদন শুরু হয় ২০১৬ সালে। জানা যায়, আইওসি বিন্যাসের ১৬টি তেজস এমকে ১ সরবরাহ করা হয়েছে ভারতীয় বায়ুসেনাকে। আরও ৪০টি ২০২৩ সাল থেকে সরবরাহ শুরু হবে।

উল্লেখ্য, শুধু বায়ুসেনাই নয়, প্রয়োজনে এই তেজস যুদ্ধবিমানকে ব্যবহারও করতে পারবে ভারতীয় নৌসেনা। তেজসই ভারতের নিজস্ব প্রযুক্তিতে বানানো দ্বিতীয় যুদ্ধবিমান।

আরও পড়তে পারেন:

ক্রিপ্টোকারেন্সির বিজ্ঞাপনে জুড়ছে নতুন নিয়ম, কার্যকর ১ এপ্রিল

১.২৫ লক্ষ শূন্যপদে নিয়োগ, জুলাইয়ে শিক্ষক নিয়োগের পরীক্ষা, বাজেটে বড়ো ঘোষণা অশোক গহলৌতের

আনিস-কাণ্ডে গ্রেফতার ২ পুলিশকর্মী, নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

চাকরি, টাকা ছাড়াও ‘জমির বদলে জমি’, দেউচা পাঁচামি নিয়ে বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাশিয়া-ইউক্রেন সংকট ভারতের কৃষিক্ষেত্রকে প্রভাবিত করবে কি?

১০৮ পুরভোটের ক’দিন আগে কমিশনকে বড়ো দায়িত্ব দিল হাইকোর্ট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন