ঘর ভেঙেছে বুলডোজার, ধ্বংসস্তূপের উপর দাঁড়িয়ে মহিলার আর্তনাদ, জহাঙ্গিরপুরীর সেই হৃদয়বিদারক ভিডিও

0

নয়াদিল্লি: শনিবার সন্ধ্যার পর থেকেই বদলে গিয়েছে দিল্লির জহাঙ্গিরপুরী। এলাকার মানুষের জীবন এখন স্বাভাবিকত্ব থেকে অনেকটাই দূরে। হনুমান জয়ন্তীর শোভাযাত্রা চলাকালীন দু’টি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বেঁধেছিল ওই দিন। এখনও অব্যাহত উত্তেজনা, এলাকায় মোতায়েন বিশাল পুলিশ বাহিনী।

জহাঙ্গিরপুরীর পরিস্থিতি আরও নিদারুণ আকার ধারণ করে বুধবার। এলাকায় ঢুকে পড়ে একের পর এক বুলডোজার। উদ্দেশ্য, বেআইনি ভাবে তৈরি করা দোকান এবং বাড়িগুলি গুঁড়িয়ে দেওয়া। আগের দিনই এই উচ্ছেদ অভিযানের ঘোষণা করেছিল উত্তর দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন। আগাম আশংকায় পুলিশ মোতায়েনের আবেদনও জানিয়ে রেখেছিলেন কর্তৃপক্ষ।

এরই মধ্যে জুড়ে গিয়েছে সেই সংঘর্ষের ঘটনার রেশ। শনিবারের (১৬ এপ্রিল) ঘটনায় জড়িতদের ‘অবৈধ’ বাড়িগুলি ভেঙে দেওয়ার দাবি তুলেছিলেন দিল্লি বিজেপির প্রধান আদেশ গুপ্তা। আর তার পরই এই অভিযান। মিল খুঁজে পাওয়া কি অস্বাভাবিক?

তাই তো এই ধরনের ঘটনায় সাম্প্রদায়িক গন্ধ পাচ্ছে বিরোধীরা। অভিযোগ, বেছে বেছে সংখ্যালঘু মহল্লাতেই এই আস্ফালন দেখাচ্ছে প্রশাসন। সবচেয়ে আশ্চর্যজনক ঘটনা, জহাঙ্গিরপুরীতে তথাকথিত অবৈধ নির্মাণ উচ্ছেদ অভিযানে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু তার পরেও অব্যাহত ছিল ওই অভিযান। শেষমেশ বিক্ষোভ, বাধা এবং তীব্র সমালোচনার পর উচ্ছেদ অভিযান বন্ধ করে প্রশাসন। ততক্ষণে যার যা হারানোর, তা গেছেই।

এখন তো সোশ্যাল মিডিয়ার যুগ। কোনো কিছুই আর চাপা থাকে না। আনন্দ হোক বা কান্না। এ দিন দুপুরে টুইটারে একটি ভিডিও প্রকাশ করেন এক নেটিজেন। হৃদয়বিদারক ওই ভিডিয়োতে কাঁদতে দেখা যাচ্ছে এক মহিলাকে। বুলডোজারকে থামানোর চেষ্টা করছেন তিনি। পারার কথা নয়। ভিক্ষে চাইছিলেন ওই মহিলা। চোখের সামনে গুঁড়িয়ে দেওয়া ঘরের একের পর এক সামগ্রী তখন উঠে যাচ্ছে ট্রাকে। তিনি কাঁদছেন, এটা-ওটা না নেওয়ার প্রার্থনা করছেন হয়তো। মেশিনের দাঁত কি শুনতে পায়, চালক তো অনেক দূরে!

আরও পড়তে পারেন:

বুলডোজারের সামনে গিয়ে দাঁড়ালেন বৃন্দা কারাট, জাহাঙ্গিরপুরীতে উচ্ছেদ অভিযান বন্ধ করল প্রশাসন

সূর্য থেকে নির্গত বিশাল সৌর শিখা, ব্যাঘাত ঘটার আশংকা স্যাটেলাইট যোগাযোগে

ক্ষমতায় এলে ৬ মাসের মধ্যে সিঙ্গুরে শিল্প গড়বে বিজেপি, আশ্বাস সুকান্ত মজুমদারের

স্কুল বন্ধ হবে না দিল্লিতে, মাস্ক না পরায় ফিরতে পারে ৫০০ টাকার জরিমানা

‘আগামী দিনে কমপক্ষে দেড় কোটি কর্মসংস্থান হতে চলেছে বাংলায়’, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন