প্যাংগং হ্রদে জায়গা দখল করে অবৈধ সেতু নির্মাণ! শীতকালেই কাজ সারতে দ্রুত দৌড়োচ্ছে চিন

0
স্যাটেলাইট ছবি ম্যাক্সার টেকনোলজিসের সৌজন্যে

নয়াদিল্লি: পূর্ব লাদাখে প্যাংগং হ্রদ জুড়ে একটি সেতু নির্মাণ করছে চিন। স্যাটেলাইট চিত্রে ধরা পড়েছিল এমনই চাঞ্চল্যকর ছবি। নতুন একটি ছবিতে দেখা যাচ্ছে, কয়েক দিনের মধ্যেই সেই সেতু নির্মাণের কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। ধারণা করা হচ্ছে, শীতকালের মধ্যেই কাজ সম্পূর্ণ করতে ঝড়ের গতিতে এগোচ্ছে চিন।

১৬ জানুয়ারির বেশ কয়েকটি স্যাটেলাইট চিত্রে দেখা গিয়েছে, সেতুর স্তম্ভগুলিকে কংক্রিটের স্ল্যাবের সঙ্গে সংযুক্ত করতে একটি বড়ো মাপের ক্রেন ব্যবহার করছেন চিনা শ্রমিকরা। এখনও পর্যন্ত যা কাজ এগিয়েছে, তাতে ধারণা করা হচ্ছে, মাত্র কয়েক মাসের মধ্যেই সেতু নির্মাণ সম্পূর্ণ হয়ে যাবে। তবে সংযোগকারী রাস্তাগুলো তৈরি করতে আরও বেশ কিছুটা সময় লাগতে পারে।

[স্যাটেলাইট ছবি ম্যাক্সার টেকনোলজিসের সৌজন্যে]

এর আগে গত ৪ জানুয়ারি ভূ-গোয়েন্দা বিশেষজ্ঞ ড্যামিয়েন সাইমনের স্যাটেলাইট চিত্র থেকে জানা যায়, প্যাংগং হ্রদ জুড়ে একটি সেতু নির্মাণ করছে চিন। যা হ্রদের উভয় তীরে অবস্থিত চিনা ভূখণ্ডকে সংযুক্ত করে। নতুন সেতুটি ৪০০ মিটারেরও বেশি দীর্ঘ। সেতুটি নির্মিত হলে দ্রুত সৈন্য ও ভারী অস্ত্রশস্ত্র সরানোর ক্ষমতা অর্জন করবে চিন। ওয়াকিবহাল মহলের মতে, প্যাংগং হ্রদের উপর এই সেতু নির্মাণ সম্পূর্ণ হয়ে গেলে বিতর্কিত এলাকায় অতিরিক্ত সেনা পাঠানোর জন্যও একাধিক পথ পেয়ে যাবে তারা।

জানা গিয়েছে, নির্মীয়মাণ সেতুটি ৮ মিটার চওড়া। হ্রদের দক্ষিণ দিকে রয়েছে চিনা সেনা ঘাঁটি। ২০২০ সালে ভারত-চিন সেনার সংঘাতের সময় এই এলাকাতেই একটি হাসপাতাল এবং সেনা ছাউনি তৈরি করেছিল চিন।

[স্যাটেলাইট ছবি ম্যাক্সার টেকনোলজিসের সৌজন্যে]

প্যাংগং হ্রদ জুড়ে চিনের সেতু নির্মাণের ঘটনা প্রথম প্রকাশ্যে এনেছিল দ্য প্রিন্ট। যা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানায় ভারত। বিদেশমন্ত্রক জানায়, দেশের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। গত ৬ জানুয়ারি বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, “পুরো বিষয়টির উপর গুরুত্ব সহকারে নজর রাখা হচ্ছে। প্রায় ৬০ বছর ধরে ওই অঞ্চলে অবৈধ দখলদারি চালিয়ে যাচ্ছে চিন। দখল করা জায়গাতেই সেতু নির্মাণ করা হচ্ছে”।

[ড্যামিয়েন সাইমনের টুইট থেকে নেওয়া ছবি]

উল্লেখ্য, পূর্ব লাদাখে প্রায় ১৪ হাজার ফুট উঁচুতে অবস্থিত প্যাংগং হ্রদ পৃথিবীর উচ্চতম লবণাক্ত জলের হ্রদ। গত বছর প্যাংগং হ্রদের দক্ষিণ তীরের অন্যতম কৈলাশ রেঞ্জের উপরে পৌঁছে গিয়েছিল ভারতীয় সেনা। ওই পদক্ষেপে চিনা বাহিনীকে ছাড়িয়ে গিয়েছিল ভারতীয় সেনা।

আরও পড়তে পারেন:

মল্লিকবাজারের বন্ধ সিনেমা হলে বিধ্বংসী আগুন, দমকলের পাঁচ ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে

৭৫ দিন ধরে অপরিবর্তিত পেট্রোলের দাম, ব্রেন্ট ক্রুড বাড়তেই ফের জ্বালানির দাম বেড়ে যাওয়ার আশংকা

ট্যাবলো বিতর্কে নয়া মোড়! এ বার মমতাকে চিঠি রাজনাথের

এক বছরে কয়েকশো কোটি টাকার মালিক হয়েছেন ভারতের আরও ৪০ জন, চরম দারিদ্রের শিকার সাড়ে ৪ কোটি

হারিয়ে গেল ছোটোবেলা, প্রয়াত হলেন নারায়ণ দেবনাথ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন