mumbai rains

মুম্বই: আর পারছে না মুম্বই। চাইছে বৃষ্টি বন্ধ হোক, মেঘের আড়াল থেকে উঁকি মারুক সূর্য। যে হারে দেশের বাণিজ্যনগরীতে বৃষ্টি চলছে তাতে সর্বকালের আর্দ্র জুলাইয়ের রেকর্ড করে ফেলা এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা।

মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত ফের একবার ১০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে মুম্বইয়ে। সব মিলিয়ে জুলাইয়ের প্রথম দশ দিনে মুম্বইয়ে মোট বৃষ্টিপাতের পরিমাণ ৮৬০ মিলিমিটার। গোটা জুলাইয়ে গড়ে ৮৪০ মিলিমিটার বৃষ্টি হয় মুম্বইয়ে। অর্থাৎ, জুলাইয়ের প্রথম দশ দিনেই মাসের গড় বৃষ্টি পেরিয়ে গিয়েছে শহর।

মুম্বইয়ের ইতিহাসে সর্বকালের আর্দ্র জুলাই রেকর্ড করা হয়েছিল ২০১৪ সালে। সে বার বৃষ্টি হয়েছিল ১,৪৬৮.৫ মিলিমিটার। আবহাওয়া বিশেষজ্ঞদের ধারণা, খুব সহজেই এই রেকর্ডটা ভেঙে দেবে মুম্বই। এখনও পর্যন্ত স্বস্তির বিশেষ আশা দেখাতে পারছে না আবহাওয়া দফতর। আগামী শনিবার পর্যন্ত শহরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দিয়ে রাখা হয়েছে।

বুধবার সকাল থেকেও অবিরাম বর্ষণ চলছে মুম্বইয়ে। এর ফলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ট্রেন চলাচল। ট্রেন পরিষেবা ব্যাহত হয়েছে পশ্চিম এবং মধ্য লাইনে। বেশ কিছু ট্রেন বাতিল করা হয়েছে। এ দিকে রেল লাইনের ওপর দিয়ে প্রবল বেগে জল যাওয়ার ফলে ভাসাই রোড এবং নলসোপাড়া স্টেশনের কাছে আটকে পড়েছিল দু’টো ট্রেন, তাদের মধ্যে একটি আবার শতাব্দী এক্সপ্রেস। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রচেষ্টায় আটকে পড়া প্রায় দু’হাজার যাত্রীকে উদ্ধার করা হয়েছে।

বৃষ্টির ফলে ব্যহত হয়েছে যান চলাচলও। গাফিলতির জন্য পুরসভাকেও দুষছেন সাধারণ মানুষ। সব মিলিয়ে মুম্বইয়ের জনজীবন কার্যত স্তব্ধ। দ্রুত আবহাওয়া পরিষ্কার হয়ে যাওয়ার প্রার্থনা করছেন সাধারণ মানুষ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here