voter ID card
ভোটার পরিচিতিপত্র।

ওয়েবডেস্ক: শতায়ু পেরিয়েছেন। কিন্তু তা বলে ভারতের নাগরিক হিসেবে তাঁর প্রথম কর্তব্যটি করতে তিনি ভোলেননি। তিনি শ্যামশরণ নেগী। তাঁকে অনেকে মনে রেখেছেন, আবার অনেকে হয়তো ভুলেও গিয়েছেন। কিন্তু তাঁর নাম ইতিহাসের পাতায় থাকা দরকার। কারণ তিনি যে স্বাধীন ভারতের প্রথম ভোটার।

কী ভাবে স্বাধীন ভারতের প্রথম ভোটার হলেন নেগী?

১৯৪৭ সালে ব্রিটিশদের হাত থেকে স্বাধীন হওয়ার পর ভারতে প্রথম লোকসভা নির্বাচন হয় ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু ওই সময়ে হিমাচল প্রদেশের কিন্নর অঞ্চলের আবহাওয়া ভোটদানের পক্ষে অনুকূল থাকবে না, এই আন্দাজ করে ১৯৫১ সালের অক্টোবরে ওই অঞ্চলে ভোট হয়। ২৫ অক্টোবর ১৯৫১-তে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় কিন্নরে। আর গোটা অঞ্চলের মধ্যে প্রথম ভোটার হিসেবে ভোটকেন্দ্রে পা রাখেন ৩৪ বছরের তরুণ স্কুলশিক্ষক শ্যামশরণ।

আরও পড়ুন ভোটদানে ব্যাপক সাড়া বার বার অশান্তির শিরোনামে থাকা এই অঞ্চলে

তার পর থেকে প্রত্যেক নির্বাচনে ভোট দিয়েছেন তিনি। সে লোকসভা হোক, বিধানসভা হোক, বা স্থানীয় নির্বাচন। এ দিনও তাঁর প্রাথমিক কাজটি করতে ভোলেননি। বয়স ১০২ হয়েছে তো কী! এখনও তিনি যথেষ্ট কর্মঠ। তাই তো বুথের মধ্যে হেঁটে হেঁটেই নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিলেন তিনি।

গণতন্ত্রের উৎসবে নিজেকে শামিল করে শ্যামশরণ যে খুশি তা বলাই বাহুল্য। কিন্তু সেই সঙ্গে ভোটারদের উদ্দেশে বিশেষ বার্তাও দিয়েছেন তিনি। তাঁর বার্তা, “সৎ এবং কাজ করতে পারে এমন মানুষকেই সংসদে পাঠান।”

(সপ্তম দফার ভোটের যাবতীয় লাইভ আপডেটের জন্য ক্লিক করুন এখানে)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here