indo-sino

ওয়েবডেস্ক: প্রায় তিন মাস ধরে চলা ডোকলামের অচলাবস্থা এখন ইতিহাস। কূটনৈতিক সম্পর্কে নতুন অধ্যায় শুরু করতে  বদ্ধপরিকর ভারত এবং চিন। পরস্পরের মধ্যে আলোচনার মাধ্যমেই সীমান্ত নিয়ে যাবতীয় সমস্যা মিটিয়ে ফেলার বার্তা দিল দুই দেশ।

শনিবারই ভারতে চিনা রাষ্ট্রদূত লউ ঝৌহি বলেছিলেন, “দুই দেশের সম্পর্ককে নতুন মাত্রা দেওয়া এবং একসঙ্গে নাচ করার এটাই উপযুক্ত সময়।” এর কিছুক্ষণের মধ্যেই মুখ খোলেন রাজনাথ সিংহ। আলোচনার মাধ্যমেই যে ডোকলামের সমস্যা মিটিয়ে নেওয়া হয়েছে, তার জন্য দু’দেশকেই অভিনন্দন জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

শনিবার, উত্তরাখণ্ডের জোশীমঠে ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের দশেরা উদযাপনের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে রাজনাথ বলেন, “৭৩ দিন ধরে ডোকলামে অচলাবস্থা চলছিল। কিন্তু আলোচনার মাধ্যমে সব কিছু মিটিয়ে নেওয়া হয়েছে। দু’দেশই যথেষ্ট ইতিবাচক ভূমিকা পালন করেছে।”

অন্য দিকে চিনা রাষ্ট্রদূত বলেন, “সম্পর্কের অধ্যায় নতুন করে শুরু করার সময় এসেছে। আমাদের এখন এক সঙ্গে একই দিকে চলতে হবে।”

ব্রিক্স সম্মেলনে প্রধানমন্ত্রী মোদী এবং চিনা প্রেসিডেন্ট জি জিনপিং-এর বৈঠকের কথা উল্লেখ করে ঝৌহি বলেন, “শান্তি স্থাপন এবং সম্পর্ককে আরও মজবুত করার জন্য বার্তা দিয়েছেন দুই দেশের রাষ্ট্রপ্রধান।” তাঁর কথায়, “ব্যবসায়িক দিক থেকে ভারতের সব থেকে বড়ো শরিক চিন। দ্বিপাক্ষিক সম্পর্কে আমরা অনেক দূর এগিয়েছি। কিন্তু দুই দেশের মধ্যে সমস্ত ভেদাভেদ দূর করা এবং পরস্পরের মধ্যে বন্ধুত্ব আরও দৃঢ় করার জন্য আমাদের আরও কিছুটা পথ এগোতে হবে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here