প্যারিস চুক্তির সফল রূপায়ণ এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকার ভারত-ফ্রান্সের

0
198

প্যারিস: প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকার সরে যাওয়া দমাতে পারেনি তাদের। এই চুক্তির সফল রূপায়ণের জন্য কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিল তারা। একই সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যৌথ ভাবে লড়াইয়ের অঙ্গীকারও করল। কারণ তারা অর্থাৎ ভারত ও ফ্রান্স মনে করে, জলবায়ু পরিবর্তন এবং সন্ত্রাসবাদ, এই দু’টি সমস্যাই হল আজকের পৃথিবীতে সব চেয়ে বড়ো চ্যালেঞ্জ।

“ভারত ও ফ্রান্স যৌথ ভাবে প্যারিস চুক্তি সংক্রান্ত ধ্যানধারণার জন্ম দিয়েছে। এই চুক্তি তৈরি করা ও রূপায়ণের জন্য আমরা কাঁধে কাধ মিলিয়ে এগিয়ে গিয়েছি। সারা বিশ্বের ওপরেই এই চুক্তি উত্তরাধিকার সূত্রে বর্তেছে। এই চুক্তি থেকে ভবিষ্যৎ প্রজন্ম লাভবান হবে, এই চুক্তি ভবিষ্যৎ প্রজন্মকে নতুন আশা জোগাবে” — ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাকরেঁর সঙ্গে বৈঠকের পর এক যৌথ সাংবাদিক সম্মেলনে এ কথা ঘোষণা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী বলেন, “এটা শুধুমাত্র পরিবেশরক্ষার প্রশ্ন নয়, মাতা ধরিত্রীকে বাঁচানো আমাদের দায়িত্ব, কারণ পরিবেশরক্ষার বিষয়টি যুগ যুগ ধরে আমাদের কাছে একটা গভীর বিশ্বাসের বস্তু। আমরা আমাদের পূর্বপুরুষদের কাছ থেকে এ সব পেয়েছি, আসন্ন প্রজন্ম ও ভবিষ্যৎ বিশ্বকে খাঁটি জল আর খাঁটি বায়ু দেওয়া আমাদের দায়িত্ব।”

বিশ্ব যে একটা সংকটের মধ্য দিয়ে যাচ্ছে সে কথা উল্লেখ করে মোদী বলেন, সন্ত্রাসবাদের বিপদ নিয়ে তিনি এবং ফরাসি প্রেসিডেন্ট বিস্তারিত আলোচনা করেছেন। কী ভাবে এই বিপদ থেকে পৃথিবীকে বাঁচানো যায়, তা নিয়েও তাঁদের মধ্যে কথা হয়েছে।

মোদী ফরাসি প্রেসিডেন্টকে ভারত সফরে আমন্ত্রণ জানান এবং ফরাসি প্রেসিডেন্ট সেই আমন্ত্রণ গ্রহণ করেন।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here