খবরঅনলাইন ডেস্ক: আফগানিস্তানে তালিবান কী রকম শাসনক্ষমতা তৈরি করেছে তা দেখেই সেই সরকারকে স্বীকৃতি দেওয়া হবে। এই বিষয় একমত হয়েছে ভারত এবং রাশিয়া। পাশাপাশি, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে মতামত আদানপ্রদানের লক্ষ্যে স্থায়ী দ্বিপাক্ষিক কূটনৈতিক চ্যানেলও তৈরি করবে দুই দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ফোনে কথার পরেই এই ব্যাপারটা নিয়ে জানাজানি হয়েছে।

পুতিনের সঙ্গে কথার পর মোদী টুইটারে লেখেন, ‘‘আমার বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সবিস্তার আলোচনা হয়েছে। এ ছাড়াও কথা হয়েছে কোভিডের মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা-সহ অন্যান্য দ্বিপাক্ষিক বিষয় নিয়ে।’’

প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, আফগানিস্তানের ঘটনাপ্রবাহ এবং আঞ্চলিক ও বৃহত্তর বিশ্বে তার প্রভাব নিয়ে মোদী ও পুতিনের কথা হয়। দু’জনেই মনে করছেন, এই বিষয়ে একসঙ্গে এগোনো জরুরি। দু’দেশের সংশ্লিষ্ট আধিকারিকদের যোগাযোগ রেখে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

রাশিয়ার দূতাবাস জানিয়েছে, আফগানিস্তান থেকে ছড়িয়ে পড়া মাদক ও সন্ত্রাসবাদ মোকাবিলার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বাড়ানোয় গুরুত্ব দিয়েছেন দুই রাষ্ট্রনেতা। এ বিষয়ে আলোচনার জন্য একটি স্থায়ী দ্বিপাক্ষিক চ্যানেল তৈরি নিয়েও তাঁরা সহমত হয়েছেন।

তালিবানের প্রকাশ্যে সমালোচনা করেনি ভারত

এই মুহূর্তে তালিবানের সঙ্গে কোনো প্রকাশ্য আলোচনায় যায়নি ভারত। আফগান কর্তৃপক্ষের সঙ্গে যে টুকু সমন্বয় চলছে, তা উদ্ধারকাজেই সীমাবদ্ধ। তাৎপর্যপূর্ণ ভাবে, নয়াদিল্লি প্রকাশ্যে তালিবানের কোনো সমালোচনা করেনি।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সম্প্রতি বলেছিলেন, আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ সম্পর্কে ভারত অবহিত। কূটনৈতিক মহলের মতে, নয়াদিল্লির তরফে এমনই ইঙ্গিত মিলেছে যে, আফগানিস্তানের নয়া শাসনব্যবস্থায় সমস্ত জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্ব রাখা হলে, শিশুদের ভবিষ্যৎ ও মহিলাদের অধিকার সুরক্ষিত থাকলে এবং অন্যান্য দেশে সন্ত্রাস পাচারে আফগানিস্তানের মাটি ব্যবহার করা না হলে তালিবান প্রশাসনকে মেনে নিতে ভারতের হয়তো সমস্যা থাকবে না।

তালিবানের সরকার গঠিত হলে ভারত তাকে স্বীকৃতি দেবে কি না, চর্চা চলছে সেই বিষয়টি নিয়েও। সূত্রের খবর আপাতত ধীরে চলো নীতিই নিচ্ছে ভারত এবং রাশিয়া। তালিবানের দেওয়া আশ্বাস অনুযায়ী বর্তমান শাসনব্যবস্থা যদি সত্যিই ১৯৯৬-২০০১-এর থেকে আলাদা হয়, তা হলে তালিবানকে স্বীকৃতি দিতে পারে দুই দেশই।

আরও পড়তে পারেন

মঙ্গলবার আফগানিস্তান থেকে ফেরা ৭৮ জনের মধ্যে ১৬জন কোভিড পজিটিভ

কেরলে সংক্রমিত ২৪ হাজারের বেশি, বাকি দেশে কোভিড আক্রান্ত মাত্র ১৩,২৯৭

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন