লাদাখে হঠাৎ সম্মুখসমরে ভারত-চিন, আলোচনায় হল সমাধান

0

ওয়েবডেস্ক: ভারত এবং চিনের মধ্যে সম্পর্কের একটা অন্যতম দিক হল মাঝেমধ্যেই তারা সম্মুখসমরে এসে যায়। কিন্তু উত্তেজনা বেশি না বাড়িয়ে আলোচনার মধ্যে দিয়েই তার সমাধানসূত্রও বেরিয়ে যায়। ঠিক যেমনটা এ বার হল।

সেনা সূত্রে জানা গিয়েছে, বুধবার লাদাখের প্যাঙ্গং সরোবরে সম্মুখসমরে এসে গিয়েছিল ভারত এবং চিন সেনা। সারা দিন ধরে চলেছিল অচলাবস্থা। বাড়ছিল উত্তেজনার পারদ। সেই উত্তেজনা কমাতে ব্রিগেডিয়ার স্তরে বৈঠক হয় দুই দেশের মধ্যে। সেই বৈঠকেই মেলে সমাধান। সমস্ত উত্তেজনাকে থামিয়ে আবার শান্তি ফিরিয়ে আনা হয়েছে।

বুধবার সকালে প্যাঙ্গং হ্রদের উত্তরাংশে টহল দিচ্ছিল ভারতীয় সেনা। তখনই চিনা সেনার সঙ্গে মুখোমুখি হন ভারতীয় সেনা জওয়ানরা। এর পরেই ওই অঞ্চলে উত্তেজনার পারদ চড়তে থাকে। দুই পক্ষই আরও সেনা মজুত করে ওই অঞ্চলে। এর পরেই সেনার তরফ থেকে আলোচনা শুরু হয়। সেনা সূত্রের খবর, “বুধবার বিকেলে ব্রিগেডিয়ার স্তরে বৈঠক হয় দুই দেশের মধ্যে। সেই বৈঠক থেকেই মেলে সমাধানসূত্র। ‘লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল’ (এলএসি)-এ কোনো সমস্যা তৈরি হলে, তা সমাধানের জন্য বিশেষ কিছু ব্যবস্থা রয়েছে।”

উল্লেখ্য প্যাঙ্গং হ্রদের প্রায় দুই-তৃতীয়াংশ অঞ্চল চিনের মধ্যে পড়ে, বাকিটা ভারতে। ফলে এখানে দুই তরফে একটা উত্তেজনার ব্যাপার থাকে।

আরও পড়ুন দলীয় কর্মীকে ‘মাথা কাটার’ হুমকি দিয়ে বিতর্কে এই মুখ্যমন্ত্রী

তবে এটাই প্রথম নয়, এর আগে একাধিকবার সম্মুখসমরে এসেছিল ভারতীয় এবং চিন সেনা। সর্বশেষ ব্যাপারটি হয়েছিল ২০১৭ সালে। ওই বছর ১৫ আগস্ট প্যাঙ্গং হ্রদ অঞ্চলেই একে অপরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছিলেন দুই দেশের জওয়ানরা। একে অপরকে লক্ষ্য করে পাথর ছোড়ার ভিডিও ভাইরাল হয়েছিল। ঠিক সেই সময়েই ডোকলামে অচলাবস্থা চলতে থাকায় বিষয়টি অন্য মাত্রা পেয়েছিল।

কিন্তু ভারত এবং চিনের মধ্যে উত্তেজনার বাতাবরণ তৈরি হলেও আলোচনার মধ্যে দিয়েই তা মিটে যায়, ঠিক এ বারও যা হল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.