২৩৩ দিনের মধ্যে সবচেয়ে কম সক্রিয় কোভিডরোগী ভারতে, কী কারণে মৃতের সংখ্যা ৬৬৬

0

নয়াদিল্লি: আগের দিনের থেকে নতুন করে করোনা সংক্রামিতের সংখ্যা কিছুটা বেড়েছে শনিবার। বেড়েছে মৃত্যু। তবে রিপোর্ট অনুযায়ী, শেষ ২৩৩ দিনের মধ্যে সর্বনিম্ন সক্রিয় কোভিডরোগী রয়েছেন এ মুহূর্তে।

নতুন সংক্রমণ কিছুটা বাড়ল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী, শনিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ৪১ লক্ষ ৫৯ হাজার ৫৬২। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৩২৬ জন।

গত ২৪ ঘণ্টায় ভারতে ১৩ লক্ষ ৬৪ হাজার ৬৮১টি নমুনা পরীক্ষা হয়েছে। এ দিন সংক্রমণের হার ছিল ১.১৯ শতাংশ। বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৭৩ হাজার ৭২৮। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী কমেছে ২ হাজার ১৭ জন। গত মার্চের পর থেকে যা সর্বনিম্ন। বর্তমানে মোট সংক্রামিতের নিরিখে সক্রিয় রোগীর হার .৫১ শতাংশ।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় ৩টি রাজ্যে সংক্রমণ ছিল এক হাজারের ওপরে। বিস্তারিত তথ্য দেখে নিন।

১) কেরল -৯,৩৬১

২) মহারাষ্ট্র – ১,৬৩২

৩) তামিলনাড়ু – ১,১৫২

গত ২৪ ঘণ্টায় পঞ্জাব (২৮), হরিয়ানা (৮), গুজরাত (২৫), রাজস্থান (১), দিল্লি (৩৮), উত্তরপ্রদেশ (১) বিহার (৩), মধ্যপ্রদেশ (৮) এবং উত্তরাখণ্ড (১২) মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন মাত্র ১২৪ জন।

সংক্রমণের থেকে বেশি ছিল সুস্থতা

বেশ কয়েক সপ্তাহ পর দেশে দৈনিক সুস্থতার সংখ্যাটি নতুন সংক্রমণের থেকে কম রেকর্ড করা হয়েছিল চলতি সপ্তাহের শুরুর দিকে। তবে শেষ ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ১৭ হাজার ৬৭৭ জন। এর ফলে এখনও পর্যন্ত ভারতে মোট সুস্থ হলেন ৩ কোটি ৩৫ লক্ষ ৩২ হাজার ১২৬ জন। ভারতে সুস্থতার হার পৌঁছে গিয়েছে ৯৮.১৬ শতাংশে।

কী কারণে মৃতের সংখ্যা অনেক বেশি

ভারতে কোভিডে মৃতের সংখ্যাটি ফের বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ভারতে মারা গিয়েছেন ৬৬৬ জন। এর ফলে এখনও পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যাটি বেড়ে হয়েছে ৪ লক্ষ ৫৩ হাজার ৭০৮। দেশে মৃত্যুহার বর্তমানে রয়েছে ১.৩৩ শতাংশে।

কেরল তথ্য সংশোধন করার কারণেই এ দিন মৃতের সংখ্যা এতটা বেশি। কেরলের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গতকাল ৯৯ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ২৯২টি মৃত্যুর ঘটনা গত ১৪ জুনের পর থেকে, যা উপযুক্ত নথির অভাবে যথাসময়ে অন্তর্ভুক্ত করা যায়নি। বাকি ১৭২টি মৃত্যু অন্তর্ভুক্ত হয়েছে কেন্দ্রীয় সরকারের নতুন গাইডলাইন মেনে।

অর্থাৎ এই হিসেবে কেরল সবমিলিয়ে ৫৬৩টি মৃত্যু রেকর্ড করেছে। ফলে দেশের বাকি অংশে শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু রেকর্ড করা হয়েছে ১০৩টি।

আরও পড়তে পারেন: 

ওবিসি কোটায় ব্যর্থ, কিন্তু সাধারণের থেকে বেশি নম্বর থাকায় নিয়োগের নির্দেশ হাইকোর্টের

কোভিড মহামারির কারণে ২ বছর আয়ু কমে যাচ্ছে ভারতীয়দের! চাঞ্চল্যকর তথ্য গবেষণায়

এক সপ্তাহের মধ্যে রাজ্যে সংক্রমণ বেড়ে প্রায় দ্বিগুণ, কাঠগড়ায় পুজোর সময় কোভিডবিধি লঙ্ঘন

বাড়ল টেস্ট, রাজ্যে স্বস্তি দিয়ে কমল সংক্রমণের হার

‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প নিয়ে বড়ো ঘোষণা, ফর্ম ফিল আপের নিয়ম আরও সহজ করল রাজ্য সরকার

৬ বছর ধরে নিখোঁজ বৃদ্ধাকে ঘরে ফেরাল জয়নগর

হোয়াটসঅ্যাপ চ্য়াট যদি সত্যিই ‘এন্ড টু এন্ড এনক্রিপ্ট’ করা হয় তা হলে বলিউডের চ্যাট কী ভাবে ফাঁস হয়ে যায়

অতিরিক্ত চিন্তা ফেলতে পারে বড়ো বিপদে, জানুন কী ভাবে মুক্তি পাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন