‘ইতালি, আমেরিকার মতো ভুল ভারত করেনি,’ আশ্বাসবাণী বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ফাইল ছবি

খবর অনলাইনডেস্ক: ইতালি (Italy) আর আমেরিকা (USA) যে ভুলটা করেছে, ভারত সেটা করেনি। ফলে করোনাভাইরাসকে (Coronavirus) কয়েকটি হটস্পটের মধ্যেই সীমাবদ্ধ করে ফেলা যেতে পারে এ দেশে। এমনই আশ্বাস দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড ১৯ (Covid 19) সংক্রান্ত বিশেষ দূত ডঃ ডেভিড নাবারো।

এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে ভারতের ভূমিকার ভূয়সী প্রশংসা করে নাবারো বলেন, খুব সঠিক সময়ে লকডাউন ঘোষণা করেছিল ভারত। তিনি বলেন, “এটা এমন একটা রোগ, যার বিরুদ্ধে যত দ্রুত ব্যবস্থা নেওয়া যাবে, ভালো ফল পাওয়ার সম্ভাবনা ততটা বেশি হবে।”

তিনি আরও বলেন, “আগেও ভারত বিভিন্ন ব্যাপারে খুব দ্রুত ব্যবস্থা নিয়েছে। এখানে ওপরতলায় যে বার্তা দেওয়া হয় সেটা পঞ্চায়েত স্তরেও পৌঁছে যায়। পাশাপাশি অমিতাভ বচ্চনের মতো ব্যক্তিত্বরাও বিভিন্ন মাধ্যমে সাধারণ মানুষকে বোঝানোর চেষ্টা করেন। ভারত অনেকের থেকেই এগিয়ে আছে।”

২১ দিনের লকডাউন (Lockdown) এই রোগ আটকানোর পক্ষে যথেষ্ট কি না, সেই প্রশ্নের উত্তরে নাবারো বলেন, “এই সিদ্ধান্ত সরকারের। তবে তারা দেখতে পারে এই ভাইরাস শুধুমাত্র কয়েকটি হটস্পটের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে কি না। সেটাই যদি থাকে তা হলে বাকি অঞ্চলে লকডাউন তুলেও দিতে পারে। তবে পুরো সিদ্ধান্তটাই সরকারের।”

ভারতে এই মুহূর্তে কোভিড ১৯-এ আক্রান্তের সংখ্যা প্রায় ২০০০ ছুঁইছুঁই। মৃত্যু হয়েছে ৫০ জনের। তবে লকডাউনের ফল এখনও বোঝা যাচ্ছে না। বর্তমানে যাঁরা আক্রান্ত হচ্ছেন, তাঁদের বেশির ভাগেরই শরীরে ভাইরাস ঢুকেছে লকডাউন শুরু হওয়ার আগেই।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.