আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ানে স্থগিতাদেশের মেয়াদ বাড়াল কেন্দ্র

0
coronavirus flights west bengal

নয়াদিল্লি: নির্ধারিত যাত্রীবাহী আন্তর্জাতিক উড়ান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ ফের বাড়াল কেন্দ্রীয় সরকার। বুধবার ডিরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের (DGCA) তরফে জানানো হয়, আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাণিজ্যিক যাত্রীবাহী বিমানগুলি স্বাভাবিক নির্ঘণ্ট অনুযায়ী চলাচল করবে না। তবে ‘এয়ার বাবল’ এবং ‘বন্দে ভারত মিশন’-এর অধীনে বিমানগুলি যথারীতি চলবে।

ডিজিসিএ আরও বলেছে, পণ্যবাহী বিমানগুলিও আগের মতোই চলবে। তবে গত ২৬ নভেম্বর কর্তৃপক্ষের জারি করা নির্দেশিকায় সামান্য রদবদল করে জানানো হয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি রাত ২৩.৫৯টা পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্দিষ্ট বাণিজ্যিক যাত্রীবাহী উড়ান চালানোর অথবা বাতিল করার সিদ্ধান্ত নিতে পারবেন।

এর আগে গত বছরের ১ ডিসেম্বর আন্তর্জাতিক উড়ান চলাচল স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। সে বার ১৫ ডিসেম্বর পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। তবে এক সপ্তাহ পরই ফের পরিষেবা শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরই মধ্যে বিশ্বে নতুন করে উদ্বেগের কারণ হয়ে ওঠে করোনার নতুন রূপ ওমিক্রন। উল্লেখ্য, করোনা মহামারির কারণে গত ২০২০ সালের ২৩ মার্চ থেকে বিদেশ থেকে যাত্রীবাহী উড়ান পরিষেবা স্থগিত করেছিল কেন্দ্র।

উল্লেখ্য, আন্তর্জাতিক ভ্রমণের উপর বিস্তৃত নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও, আটকে পড়া নাগরিকদের ফেরানোর জন্য পরবর্তী সময়ে কিছু বিমান চলাচলে অনুমতি দেওয়া হয়। ভারতের অসামরিক বিমান চলাচল মন্ত্রক (MoCA) কোভিড নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে যোগ্য নাগরিকদের চলাচলের জন্য ২৮টিরও বেশি দেশের সঙ্গে এ ব্যাপারে দ্বিপাক্ষিক ‘এয়ার বাবল’ চুক্তি স্বাক্ষর করেছে।

গত বছরের মে মাস থেকে ‘বন্দে ভারত মিশনে’র অধীনে এবং জুলাই মাস থেকে নির্দিষ্ট দেশগুলির সঙ্গে দ্বিপাক্ষিক আন্তর্জাতিক সফর বাবল’-এর মাধ্যমে বিশেষ আন্তর্জাতিক বিমান চলাচল করছে। তবে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় এখনই পুরনো সময়সারণী মেনে উড়ান চলাচল নিয়ে মেপে পা ফেলতে চাইছে কেন্দ্র।

আরও পড়তে পারেন:

বিদেশি চিঠি ​​এবং পার্সেল থেকে ছড়াতে পারে করোনা, আশংকায় নয়া নির্দেশ চিনের

নাটকীয় ভাবে ভগবন্ত মানের দিকেই ঘুরে দাঁড়ালেন ‘মুখ্যমন্ত্রীর চেয়ার’ বিদ্যা বালন, আপের ভিডিয়োয় হেসে খুন নেটদুনিয়া

মুম্বই উপকূলে নৌসেনার যুদ্ধজাহাজে বিস্ফোরণ, নিহত ৩

কলকাতায় তাপমাত্রা সামান্য বাড়লেও শীতের দাপট অব্যাহত, আগামী সপ্তাহে আরও জাঁকিয়ে ঠান্ডা

মহারাষ্ট্র, দিল্লি, বঙ্গে করোনার দাপট কমলেও অন্যান্য রাজ্য বাড়িয়ে দিল ভারতের দৈনিক সংক্রমণকে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন