ওয়েবডেস্ক: তাঁর সরকার ক্ষমতায় আসার পর থেকে প্রতিটি প্রজাতন্ত্র দিবসেই বিদেশি অতিথির নামে চমক থেকেছে। ২০১৫-য় এসেছিলেন বারাক ওবামা। ২০১৬-য় তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলাঁদ। ২০১৭য় আবুধাবির যুবরাজ মহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আর ২০১৮য় ১০টি আসিয়ান দেশের রাষ্ট্রপ্রধান। সেই ধারাবাহিকতা মেনে চমক থাকছে সত্তরতম প্রজাতন্ত্র দিবসেও।

২০১৯ সালের লোকসভা ভোটের আগে শেষ প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য নয়াদিল্লি আমন্ত্রণ জানাল মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে। ভোটের ঠিক আগে ট্রাম্পকে আমন্ত্রণ জানানোর মধ্যে বিজেপির স্পষ্ট রাজনৈতিক বার্তা রয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

 

কিছুদিন আগেই স্থগিত হয়ে গেছে প্রথম ভারত-মার্কিন ২+২ আলোচনা। শুল্ক নিয়েও দ্বন্দ্ব রয়েছে দুই দেশের। তাছাড়া ইরানের সঙ্গে ভারত তেল নিয়ে চুক্তি করায় ক্ষুব্ধ ওয়াশিংটন। ক্ষুব্ধ রাশিয়ার সঙ্গে ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তি নিয়েও। ইরান থেকে যে সব দেশ খনিজ তেল আমদানি করে, তাদের ওপর নানা রকম আর্থিক নিষেধাজ্ঞা চাপায় আমেরিকা। নয়াদিল্লি মনে করছে ট্রাম্পকে প্রজাতন্ত্র দিবসের অতিথি করে আনলে সেই নিষেধাজ্ঞার কবলে পড়বে না ভারত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here