পৃথিবীর প্রথম ১০টি ধনীতম দেশের মধ্যে ভারতের স্থান সপ্তমে। ২০১৬ সালের জুন মাসে ‘নিউ ওয়ার্ল্ড ওয়েলথ’ সংস্থার গত জুন মাসের রিপোর্টে প্রকাশিত হয়েছে এই তালিকা। বিভিন্ন দেশের মানুষের মোট ব্যক্তিগত সম্পত্তির নিরিখে এই রিপোর্টটি তৈরি হয়। তালিকার প্রথম স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানকার মোট ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ ৪৮ হাজার ৯০০ বিলিয়ন ডলার। ওই তালিকায় ভারত রয়েছে সাত নম্বরে। ভারতে মোট ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ ৫হাজার ৬০০ বিলিয়ন ডলার। স্থাবর সম্পদ, নগদ টাকা, বিভিন্ন সংস্থার শেয়ার, ব্যবসার মোট মূল্য যোগ করেই এই তালিকা তৈরি হয়ে থাকে। এর মধ্যে সরকারি সম্পত্তি যোগ করা হয়নি।

রিপোর্ট বলছে, শেষ ১২ মাসে ভারত ও অস্ট্রেলিয়া খুব দ্রুত উন্নতি করেছে। এই অল্প সময়েই ইতালিকে টপকে গেছে কানাডা, অস্ট্রেলিয়া ও ভারত। ভারতের বিপুল জনসংখ্যাই এই তালিকায় থাকার প্রধান কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত ৫ বছর ধরে চিন বিশ্বের দ্রুততম সম্পত্তি বৃদ্ধিকারী দেশ । এই তালিকায় চিনের নাম রয়েছে দু’নম্বরে, সে দেশের মোট ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ ১৭ হাজার ৪০০ বিলিয়ন ডলার।

রিপোর্ট অনুযায়ী দেশের মোট ব্যক্তিগত সম্পত্তির নিরিখে তৃতীয়, চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ স্থানাধিকারী দেশ হল যথাক্রমে জাপান (১৫ হাজার ১০বিলিয়ন ডলার),  ব্রিটেন (৯হাজার ২০০ বিলিয়ন ডলার) , জার্মানি (৯ হাজার ১০০ বিলিয়ন ডলার), ফ্রান্স  (৬ হাজার ৬০০ বিলিয়ন ডলার)।

ভারতের পরে এই তালিকায় রয়েছে কানাডা, অস্ট্রেলিয়া ও ইতালি।

গত বছর এই তালিকায় দশম স্থানে ছিল ভারত।

বিশ্বব্যাঙ্কের ২০১১ সালের হিসেব অনুযায়ী পৃথিবীর মোট জনসংখ্যার ১৭.৫ শতাংশ ভারতবাসী।  দুনিয়ার দরিদ্রতম মানুষের ২০.৬ শতাংশও থাকেন এ দেশে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here