আইন কলেজ-সহ বিচার বিভাগে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের সওয়াল প্রধান বিচারপতির

0
প্রধান বিচারপতি এনভি রমন্না। প্রতীকী ছবি: ডেকান হেরাল্ড/পিটিআই সৌজন্যে

আইন কলেজ, বিচার বিভাগে মহিলাদের জন্য চাই ৫০ শতাংশ সংরক্ষণ। হাজার বছরের নিপীড়নের জাল ছিঁড়ে বেরিয়ে আসার আহ্বান জানালেন প্রধান বিচারপতি এনভি রমন্না।

নয়াদিল্লি: দেশের বিচার বিভাগে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণের আহ্বান জানালেন প্রধান বিচারপতি এনভি রমন্না (Chief Justice NV Ramana)। এমনকী আইন কলেজের পড়ুয়াদের জন্যও একই রকমের সংরক্ষণের দাবিকে সমর্থন জানান তিনি।

প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টে নবনিযুক্ত ন’জন বিচারপতির সংবর্ধনার আয়োজন করেছিল মহিলা আইনজীবীদের সংগঠন। রবিবার ওই অনুষ্ঠানে বক্তৃতা করার সময় বিচার বিভাগ ও আইনে কলেজ সংরক্ষণের প্রসঙ্গ টেনে প্রধান বিচারপতি বলেন, “এটা আপনার অধিকার … আপনি সেই দাবির অধিকারী”।

তিনি বলেন, “আমাদের বিচার বিভাগে মহিলাদের জন্য আমাদের ৫০ শতাংশ সংরক্ষণ প্রয়োজন … এটা হাজার বছরের নিপীড়নের বিষয়। বিচার বিভাগের নিম্ন স্তরে ৩০ শতাংশেরও কম বিচারক মহিলা … উচ্চ আদালতে ১১.৫ শতাংশ … সুপ্রিম কোর্টে মাত্র ১১-১২ শতাংশ মহিলা”।

Shyamsundar

তিনি আরও বলেন, “দেশে ১৭ লক্ষ আইনজীবীর মধ্যেমাত্র ১৫ শতাংশ মহিলা। রাজ্য বার কাউন্সিলে নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে মহিলা রয়েছেন মাত্র দুই শতাংশ। আমি বার কাউন্সিল অব ইন্ডিয়া ন্যাশনাল কমিটির কাছে প্রশ্ন তুলতে চাই, সেখানে এক জনও মহিলা প্রতিনিধি নেই”?

এই সমস্যাগুলোর দ্রুত সমাধান দরকার বলে মন্তব্য করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, “কার্ল মার্কস যা বলেছিলেন, তা আপনাদের সবাইকে মনে করিয়ে দিতে চাই আমি। ‘দুনিয়ার মজদুর এক হও, শৃঙ্খল ছাড়া হারানোর কিছুই নেই’। সেই উক্তিকেই একটু ভিন্ন ভাবে আমি বলছি, নারী ঐক্যবদ্ধ হও। শৃঙ্খল ছাড়া তোমাদের হারানোর আর কিছু নেই”।

পাশাপাশি মহিলাদের জন্য অস্বস্তিকর কাজের পরিবেশ, শৌচালয়-সহ যাবতীয় অভাবের কথা তুলে ধরেন প্রধান বিচারপতি। এত প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও মহিলা আইনজীবীদের কাজের চ্যালেঞ্জকে কুর্নিশ জানিয়ে তিনি বলেন, “আমি পরিকাঠামোর সমস্যা সমাধানের চেষ্টা করছি। সব কিছুই পরিবর্তনের চেষ্টা করছি”।

আজকের আরও কিছু কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন:

চাহিদা মেটাতে কমপক্ষে ৪টি এসবিআই দরকার, বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

দিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, রাজ্য বিজেপিতে রদবদল নিয়ে আলোচনার সম্ভাবনা

মুখ্যমন্ত্রীর পাড়ায় প্রচারে গিয়ে পুলিশি বাধার মুখে সিপিএম, ধাক্কা বাম প্রার্থীকে

হালকা-মাঝারি বৃষ্টি শুরু কলকাতায়

প্রচারের শেষ ধাপে ভবানীপুরের মানুষের কাছে বিশেষ আবেদন মমতা বন্দ্যোপাধ্যায়ের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন