যশবন্ত সিনহা
যশবন্ত সিনহা। প্রতীকী ছবি

নয়াদিল্লি: বিরোধী দলের রাষ্ট্রপতি প্রার্থী যশবন্ত সিনহাকে সমর্থন করবে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের দল আপ। শনিবার দলের সাংসদ সঞ্জয় সিংহকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সম্মান করলেও যশবন্তকেই ভোট দেবেন তাঁরা।

আপ-এর এই সিদ্ধান্ত কিছুটা হলেও স্বস্তি দিল বিরোধী জোটের প্রার্থীকে। কারণ, ইতিমধ্যেই বেশ কয়েকটি বিরোধী দল এনডিএ প্রার্থীকে সমর্থনের সিদ্ধান্ত ঘোষণা করেছে। ওই দলগুলির মধ্যে রয়েছে নবীন পট্টনায়কের বিজেডি, জগন্মোহন রেড্ডির ওয়াইএসআরসিপি, বাদলের অকালি দল, শিবু সোরেনের জেএমএম এবং উদ্ধব ঠাকরের শিবসেনা।

তাৎপর্যপূর্ণ ভাবে ঝাড়খণ্ডে কংগ্রেসের শরিক দল জেএমএ দ্রৌপদীকেই ভোট দেওয়ার কথা জানিয়েছে। এমনকী, মায়াবতীর বহুজন সমাজ পার্টি এবং ওপি রাজভরের সুহেলদেব ভারতীয় জনতা পার্টির সমর্থনও দ্রৌপদীর পক্ষেই।

সম্প্রতি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দ্রৌপদীর জয়ের সম্ভাবনা নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, “দ্রৌপদী মুর্মুর জয়ের সম্ভাবনা বেশি। আগে থেকে যদি বিজেপি জানাত যে, একজন তফশিলি, আদিবাসী মহিলাকে তাঁরা প্রার্থী করছে, তা হলে আমরাও চেষ্টা করতাম। বৃহত্তর স্বার্থে বিরোধী ১৬-১৭টা দল বসে সিদ্ধান্ত নিতে পারতাম। সর্বসম্মতিতে একজন প্রার্থী হলে, তা দেশের পক্ষে ভাল হতো। এপিজে আবদুল কালামও আগে হয়েছেন। কিন্তু বিজেপি ফোনে শুধু আমাদের মতামত জানতে চেয়েছিল। ওদের মতামত জানায়নি”।

তবে, এত কিছুর পরেও নিজের অবস্থানে অটল আপ। তারা কোনো মতেই বিজেপির সঙ্গে সহমত হতে চায় না। দিল্লির মন্ত্রী সত্যেন্দ্র জৈনের গ্রেফতারির পর তো নয়ই। কেন্দ্রীয় এজেন্সিগুলি ব্যবহার করে বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক সুবিধা নেওয়ার অভিযোগে সরব হয়েছেন খোদ দিল্লির মুখ্যমন্ত্রী। তাঁর ডেপুটি মনীশ সিসোদিয়া যে বিজেপি-র পরবর্তী লক্ষ্য, সেই আশংকার কথাও জানিয়েছেন কেজরিওয়াল।

আরও পড়তে পারেন: 

বাদল অধিবেশনের আগে সর্বদলীয় বৈঠক বয়কট তৃণমূলের, স্পিকারকে চিঠি

গুজরাত দাঙ্গার পর বিজেপি সরকারকে ফেলতে কংগ্রেসের কাছ থেকে ৩০ লক্ষ টাকা পেয়েছিলেন তিস্তা! দাবি তদন্তকারীদের

বুস্টার ডোজ নেওয়ার কথা ভাবছেন? জানুন কোথায়, কী ভাবে পাবেন

আয়কর পোর্টাল প্রোফাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন, জানুন কী করবেন

দহনজ্বালা উত্তরবঙ্গে, পাহাড়ে পারদ একত্রিশে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন