প্রত্যাশিত গতিতেই কমল দৈনিক সংক্রমণ, আগের সপ্তাহের শনিবারের থেকে ১১ শতাংশ

0

খবরঅনলাইন ডেস্ক: প্রত্যাশিত গতিতেই ভারতে করোনার দৈনিক সংক্রমণ বেশ কিছুটা কমে গেল। স্বস্তির কথা হল যে ১ শতাংশের ঘরে ঢুকে যাওয়া সংক্রমণের হারটি এ দিন আরও কিছুটা কমল। সুস্থতার সংখ্যাটি এ দিন বেশ কিছুটা বেড়েছে, ফলত এ দিন সক্রিয় রোগীর সংখ্যা কমেছে ৬ হাজারেরও বেশি।

নতুন সংক্রমণ কমল অনেকটাই

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী শনিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ১০ লক্ষ ৬৪ হাজার ৯০৮। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৭৯ জন।

উল্লেখ্য, গত সপ্তাহের শনিবার তথা ১০ জুলাই ভারতে আক্রান্ত হয়েছিলেন ৪২ হাজার ৭৬৬ জন। ফলত ওই দিনের থেকে ১০.৯৫ শতাংশ কমেছে এ দিনের নতুন সংক্রমণ। এটার থেকেই প্রমাণ হচ্ছে যে পরিস্থিতি সত্যিই ভালো হচ্ছে।

এ দিকে, ২৪ ঘণ্টায় ভারতে ১৯ লক্ষ ৯৮ হাজার ৭১৫টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলত এ দিন সংক্রমণের হার ছিল ১.৯০ শতাংশ। বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা রয়েছে ৪ লক্ষ ২৪ হাজার ২৫ গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে ৬ হাজার ৩৯৭ জন। বর্তমানে দেশে ১.৩৬ শতাংশ কোভিডরোগী চিকিৎসাধীন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় দেশের ৮টি রাজ্যে দৈনিক সংক্রমণ এক হাজারের বেশি ছিল। এর মধ্যে কেরলে সংক্রমণ রেকর্ড করা হয়েছে ১০ হাজারের ওপরে। এ ছাড়া মণিপুর বাদে, বাকি সব রাজ্যেই সংক্রমণ পরিস্থিতি ক্রমশ ভালো হচ্ছে।

১) কেরল – ১৩,৭৫০

২) মহারাষ্ট্র – ৭,৭৬১

৩) অন্ধ্রপ্রদেশ – ২,৩৪৫

৪) তামিলনাড়ু – ২,৩১২

৫) ওড়িশা – ২,০৭০

৬) কর্নাটক – ১,৮০৬

৭) অসম – ১,৭৮২

৮) মণিপুর– ১,১২৮

নতুন রোগীর থেকে অনেক বেশি মানুষ সুস্থ হলেন

ফের ভালো খবর এসেছে সুস্থতার নিরিখে। গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের থেকে সুস্থতার সংখ্যা অনেকটাই বেশি রেকর্ড করা হয়েছে। এই সময়সীমায় করোনা থেকে সেরে উঠেছেন ৪৩ হাজার ৯১৬ জন। দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ৩ কোটি ২ লক্ষ ২৭ হাজার ৭৯২। ভারতে সুস্থতার হার পৌঁছে গিয়েছে ৯৭.২৯ শতাংশে।

গত ২৪ ঘণ্টায় সুস্থতার নিরিখে সবার ওপরে যে ৫টি রাজ্য ছিল সেগুলি হল মহারাষ্ট্র (১৩,৪৫২), কেরল (১০,৬৯৭), তামিলনাড়ু (২,৯৮৬), অন্ধ্রপ্রদেশ (৩,০০১) এবং কর্নাটক (২,৭৪৮)।

মৃতের সংখ্যা অপরিবর্তিত

গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা আরও কিছুটা কমেছে ভারতে। এই সময়সীমায় মারা গিয়েছেন ৫৬০ জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে মোট ৪ লক্ষ ১৩ হাজার ৯১ জনের। মৃত্যুহার বর্তমানে রয়েছে ১.৩৩ শতাংশে।

আরও পড়তে পারেন ‘ডেল্টা’ এবং ‘ডেল্টা প্লাস’ ভারতে নতুন করে কোনো ক্ষতি করবে না, মনে করেন আইসিএমআরের বিশেষজ্ঞ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন