ফের বাড়ল দৈনিক সংক্রমণ, তবে কেরল বাদে উদ্বেগের কিছু নেই

0

খবরঅনলাইন ডেস্ক: ভারতে গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণ আগের থেকে ফের কিছুটা বেড়েছে। যদিও এটা খুব একটা উদ্বেগের কথা নয়। কারণ কেরলের বাইরে কোথাওই সংক্রমণ সে ভাবে বাড়েনি। কেরলের বাইরে কর্নাটক বা মহারাষ্ট্রে যেখানে একটু সংক্রমণ বেড়েছে সেখানেও টেস্টের সংখ্যা আগের দিনের তুলনায় বেশি হয়েছে।

নতুন সংক্রমণ সামান্য বাড়ল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী শুক্রবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ১৫ লক্ষ ৭২ হাজার ৩৪৪। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ২৩০ জন।

Loading videos...

এ দিকে, ২৪ ঘণ্টায় ভারতে ১৮ লক্ষ ১৬ হাজার ২৭৭টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলত এ দিন সংক্রমণের হার ছিল ২.৪৩ শতাংশ। বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ৪ লক্ষ ৫ হাজার ১৫৫। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে ১,৩১৫ জন।

সংক্রমণ কোথায় কেমন

ভারতের বেশির ভাগ রাজ্যেই কোভিড সংক্রমণ অনেকটাই কমছে। কিন্তু সংক্রমণ কিছুতেই বাগে আসছে না কেরলে। গত ২৪ ঘণ্টায় এই একটি রাজ্যেই আক্রান্ত হয়েছেন ২২ হাজারের বেশি, যার সরাসরি প্রভাব পড়েছে ভারতের পরিসংখ্যানেও।

এ ছাড়া উত্তরপূর্ব ভারতের সংক্রমণও এখনও কিছুটা উদ্বেগের জায়গায় রয়েছে। গত ২৪ ঘণ্টায় ৯টি রাজ্যে সংক্রমণ এক হাজারের ওপরে ছিল, দেখে নিন সেই তালিকা।

১) কেরল – ২২,০৬৪

২) মহারাষ্ট্র – ৭,২৪২

৩) তামিলনাড়ু – ১,৮৫৯

৪) ওড়িশা – ১,৬১৫

৫) অন্ধ্রপ্রদেশ – ২,১০৭

৬) কর্নাটক – ২,০৫২

৭) অসম – ১,২৯৯

৮) মিজোরাম– ১,১০০

৯) মণিপুর– ১,০০০

অন্য দিকে, গত ২৪ ঘণ্টায় পঞ্জাব (৫৮), হরিয়ানা (৩০), গুজরাত (২৭), রাজস্থান (১৭), দিল্লি (৫১), উত্তরপ্রদেশ (৬০), বিহার (৪৬), ঝাড়খণ্ড (৫৬), মধ্যপ্রদেশ (১৮), উত্তরাখণ্ড (৪৮) মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন মাত্র ৪১১ জন। বৃহস্পতিবার এই সংখ্যাটা ছিল ৪৮৩ জন।

নতুন রোগীর থেকে কিছু কম মানুষ সুস্থ হলেন

গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের থেকে বেশ কিছুটা কম ছিল সুস্থতা। এর পেছনেই কারণ সেই কেরল। এই সময়সীমায় করোনা থেকে সেরে উঠেছেন ৪২ হাজার ৩৬০ জন। দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ৩ কোটি ৭ লক্ষ ৪৩ হাজার ৯৭২। ভারতে এখন সুস্থতার হার রয়েছে ৯৭.৩৭ শতাংশ।

মৃতের সংখ্যা কমল

গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা কমেছে বেশ কিছুটা। এই সময়সীমায় ৫৫৫ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। এর ফলে ভারতে এখনও পর্যন্ত কোভিডের কারণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ২৩ হাজার ২১৭। দেশে মৃত্যুহার বর্তমানে ১.৩৪ শতাংশে রয়েছে।

আরও পড়তে পারেন পশ্চিমবঙ্গেও অধিকাংশ মানুষের শরীরে করোনার অ্যান্টিবডি, বলছে আইসিএমআরের সমীক্ষা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন