কেরলে আক্রান্ত ২২ হাজার, বাকি দেশে ২১ হাজারের কিছু বেশি

0

খবরঅনলাইন ডেস্ক: গত ২৪ ঘণ্টায় ভারতে কোভিড সংক্রমণ ব্যাপক ভাবে বেড়েছে। কিন্তু এটা সামগ্রিক ভাবে ভারতের পরিস্থিতি ভাবলে পুরোপুরি ভুল হবে। কারণ এই বৃদ্ধির পেছনে বিশাল অবদান রয়েছে কেরলের। গোটা দেশে সংক্রমণ যখন কমে যাচ্ছে, তৃতীয় ঢেউয়ের কোনো চিহ্নই নেই, তখন কেরলে কোনো ভাবেই বাগে আসছে না সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় কেরল বাদে বাকি দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ২১ হাজারের কিছু বেশি মানুষ।

নতুন সংক্রমণ বাড়ল অনেকটাই

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী বুধবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ১৪ লক্ষ ৮৪ হাজার ৬০৫। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৬৫৪ জন।

এ দিকে, ২৪ ঘণ্টায় ভারতে ১৭ লক্ষ ৩৬ হাজার ৮৫৭টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলত এ দিন সংক্রমণের হার ছিল ২.৫১ শতাংশ। বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা লক্ষ ৯৯ হাজার ৪৩৬। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে ১,৩৩৬ জন।

সংক্রমণ কোথায় কেমন

ভারতের বেশির ভাগ রাজ্যেই কোভিড সংক্রমণ অনেকটাই কমছে। কিন্তু সংক্রমণ কিছুতেই বাগে আসছে না কেরলে। গত ২৪ ঘণ্টায় এই একটি রাজ্যেই আক্রান্ত হয়েছেন ২২ হাজারের বেশি, যার সরাসরি প্রভাব পড়েছে ভারতের পরিসংখ্যানেও।

এ ছাড়া উত্তরপূর্ব ভারতের সংক্রমণও এখনও কিছুটা উদ্বেগের জায়গায় রয়েছে। গত ২৪ ঘণ্টায় ৯টি রাজ্যে সংক্রমণ এক হাজারের ওপরে ছিল, দেখে নিন সেই তালিকা।

১) কেরল – ২২,১২৯

২) মহারাষ্ট্র – ৬,২৫৮

৩) তামিলনাড়ু – ১,৭৬৭

৪) ওড়িশা – ১,৬২৯

৫) অন্ধ্রপ্রদেশ – ১,৫৪০

৬) কর্নাটক – ১,৫০১

৭) অসম – ১,৪৩৬

৮) মিজোরাম- ১,৩৬৯

৯) মণিপুর– ১,১৬৫

অসম, মিজোরাম এবং মণিপুর বাদে, গত ২৪ ঘণ্টায় বড়ো রকমের সংক্রমণ রেকর্ড করেছে মেঘালয় (৭১০), ত্রিপুরা (৪৫৮) এবং অরুণাচল প্রদেশ (৪৪৩)।

অন্য দিকে, গত ২৪ ঘণ্টায় পঞ্জাব (৪২), হরিয়ানা (২৬), গুজরাত (৩০), রাজস্থান (১৫), দিল্লি (৭৭), উত্তরপ্রদেশ (৩৬), বিহার (৬৮), ঝাড়খণ্ড (৩৯), মধ্যপ্রদেশ (১১), উত্তরাখণ্ড (৪৩) মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন মাত্র ৩৮৭ জন।

নতুন রোগীর থেকে কিছু কম মানুষ সুস্থ হলেন

গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের থেকে বেশ কিছুটা কম ছিল সুস্থতা। এর পেছনেই কারণ সেই কেরল। এই সময়সীমায় করোনা থেকে সেরে উঠেছেন ৪১ হাজার ৬৭৮ জন। দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠলেন ৩ কোটি ৬ লক্ষ ৬৩ হাজার ১৪৭। ভারতে এখন সুস্থতার হার রয়েছে ৯৭.৩৯ শতাংশ।

মৃতের সংখ্যা বাড়ল

গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা বেড়েছে। এই সময়সীমায় ৬৪০ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। এর ফলে ভারতে এখনও পর্যন্ত কোভিডের কারণে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ২২ হাজার ২২। দেশে মৃত্যুহার বর্তমানে ১.৩৪ শতাংশে রয়েছে।

আরও পড়তে পারেন বাংলাদেশে এক দিনে কোভিডে মৃত্যু ২৫৮ জনের, আক্রান্ত প্রায় ১৫ হাজার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন