একদিনে ২০০৩ মৃত্যু রিপোর্ট করা হলেও অধিকাংশেরই মৃত্যু গত ২৪ ঘণ্টায় নয়, আসল কারণ জেনে নিন

0

খবরঅনলাইন ডেস্ক: বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Ministry of Health and Family Welfare) যে পরিসংখ্যান পেশ করেছে তাতে দেখা যাচ্ছে যে গত ২৪ ঘণ্টায় ২০০৩ জনের মৃত্যু হয়েছে করোনায়। স্বাভাবিক ভাবেই এই পরিসংখ্যানে মানুষের মধ্যে আতঙ্ক অনেকটাই বেড়েছে।

কিন্তু এক দিনে ২০০৩ জনের মৃত্যুর রিপোর্ট করা হলেও গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন মাত্র ৩৩১ জন, যা গত কয়েক দিনের প্রবণতা অনুযায়ী ঘটেছে। বাকি ১৬৭২ জনের মৃত্যুর ঘটনাগুলি ঘটেছে গত মার্চ আর এপ্রিলে, মহারাষ্ট্র আর দিল্লিতে।

অর্থাৎ কিছু অব্যবস্থার জন্য এই মৃত্যুগুলো সঠিক সময়ে রিপোর্ট করেনি মহারাষ্ট্র আর দিল্লি। মঙ্গলবার সেগুলি একসঙ্গে রিপোর্ট করা হয়। ফলে ভারতের সামগ্রিক মৃত্যুসংখ্যা কিছুটা উদ্বেগের হয়ে গিয়েছে।

দুই রাজ্যেই মৃত্যু সংক্রান্ত অডিট কমিটি রয়েছে বলে জানা গিয়েছে। এই কমিটিই ভুল রিপোর্ট করেছে বলে অভিযোগ করেছে সংশ্লিষ্ট রাজ্য।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দিল্লিতে (Delhi) করোনায় (Coronavirus) মৃত্যু হয়েছে ৯৩ জনের। তার সঙ্গে বকেয়া থাকা আরও ৩৪৪ জনের মৃত্যু রিপোর্ট করা হয়েছে। ফলে একদিনে দিল্লিতে মৃতের সংখ্যা বেড়েছে ৪৩৭।

একই ভাবে গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে (Maharashtra) ৮১ জনের মৃত্যু হয়েছে। তার সঙ্গে বকেয়া আরও ১৩২৮ জনের মৃত্যু রিপোর্ট করা হয়েছে। ফলে একদিনে মহারাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়েছে ১৪০৯। মহারাষ্ট্র সরকারের দাবি, এই বকেয়া মৃত্যুগুলি গত মার্চ আর এপ্রিলে ঘটে গিয়েছে।

এর ফলে ভারতে মৃত্যুহার কিছুটা বেড়েছে। মঙ্গলবার মৃত্যুহার ছিল ২.৯ শতাংশ। বুধবার সেটা বেড়ে হয়েছে ৩.৪ শতাংশ। তবে বৃহস্পতিবার থেকেই মৃত্যুর সংখ্যা যে আবার স্বাভাবিক গড়ে চলে আসবে তা বলাই বাহুল্য।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন