পাকিস্তানে পড়ে থাকা ভারতীয় ‘সম্পত্তি’ ফেরত চাইল কেন্দ্র

0
india pakistan
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: গত পাঁচ মাস ধরে ওয়াঘা সীমান্তে পড়ে রয়েছে সমঝোতা এক্সপ্রেসের রেক। জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করার পরই আকাশপথে ভারতের বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারির পাশাপাশি ট্রেনটিও বাতিল করে পাকিস্তান। মঙ্গলবার রেল আধিকারিকরা জানিয়েছেন, সেই রেক ফেরতের বিষয়েই পাকিস্তানকে অবহিত করা হয়েছে।

প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর আমলে এই সমঝোতা এক্সপ্রেস চালু হয়েছিল। মাঝে বেশ কয়েক বার পরিষেবা বিঘ্নিত হয়েছে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হওয়ায়। তবে শেষবার জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদের প্রত্যাহার নিয়ে তৈরি হওয়া বিতর্কের জেরে সমঝোতা এক্সপ্রেস বাতিল হয়ে যায়। তার পর থেকে আর চাকা গড়ায়নি ট্রেনটির।

এ দিন ভারতীয় রেলের উচ্চপদস্থ এক আধিকারিক জানান, বিদেশ মন্ত্রক মারফত ইতিমধ্যেই ইসলামাবাদের কাছে ওই রেক ফেরতের আবেদন জানানো হয়েছে।

এক উচ্চ পদস্থ রেল আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে জানান, “আমাদের (রেলের) আবেদন মতো বিদেশমন্ত্রক পাকিস্তান সরকারে জানিয়েছে, যত দ্রুত সম্ভব ওই রেকগুলি যেন ভারতে ফেরত পাঠানোর বন্দোবস্ত করা হয়”।

রেল সূত্রে আগেই জানা গিয়েছে, গত বছরের ৮ আগস্ট শেষবারের মতো ওই রেক ব্যবহৃত হয়েছিল। ওই দিন সাড়ে বারোটায় আত্তারিতে পৌঁছানোর কথা ছিল ট্রেনটির। ওয়াঘা সীমান্ত থেকে ট্রেনটিকে আনতে ভারত রেক পাঠানোর পরই তা বাতিল ঘোষণা করে পাকিস্তান।

[ আরও পড়ুন: ভারতের উপর চাপ বাড়াতে সমঝোতা এক্সপ্রেস বাতিল করল পাকিস্তান! ]

সমঝোতা এক্সপ্রেসের জন্য ভারত এবং পাকিস্তান নিজেদের রেক ছ’মাস করে ব্যবহার করত। পাকিস্তানের রেক ব্যবহার হতো জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত। অন্য দিকে ভারতের রেক ব্যবহার করা হতো জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত। ভারতের মেয়াদকালেই গত ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করা নিয়ে দু’দেশের কূটনৈতিক সম্পর্কে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.