‘অযৌক্তিক!’ কাশ্মীর নিয়ে ওআইসির মন্তব্য উড়িয়ে দিল ভারত

0

নয়াদিল্লি: জম্মু-কাশ্মীরের আসন পুনর্বিন্যাসের যে উদ্যোগ নিয়েছে কেন্দ্র, সম্প্রতি এই উদ্যোগের সমালোচনা করেছে ইসলামিক রাষ্ট্র গোষ্ঠী (ওআইসি)। ওআইসি-র সচিবালয় থেকে এক টুইটবার্তায় এ নিয়ে মন্তব্য করা হয়। ভারতীয় বিদেশ মন্ত্রক দ্রুত সেই মন্তব্যের সমালোচনা করে জানিয়ে দিয়েছে ওআইসির দাবি ‘অযৌক্তিক’।

ওআইসির সচিবালয়ের তরফ একটি টুইট করে লেখা হয়, “অবৈধ ভাবে দখল করা জম্মু এবং কাশ্মীরের আসন পুনর্বিন্যাসের উদ্যোগ নিয়েছে ভারত। ভারতের এই প্রচেষ্টা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। তারা এই অঞ্চলের জনসংখ্যার কাঠামোর পরিবর্তনের পাশাপাশি কাশ্মীরি জনগণের অধিকার লঙ্ঘন করেছে।”

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এই মন্তব্যের সমালোচনা করে বলেন, ‘‘আমরা হতাশ যে, ওআইসি আবারও ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অযৌক্তিক মন্তব্য করেছে।’’

প্রসঙ্গত, কাশ্মীর নিয়ে আগেও একাধিক বার মন্তব্য করেছে ওআইসি। তার উল্লেখ করে অরিন্দম বলেন, ‘‘অতীতের মতো, ভারত সরকার সুস্পষ্ট ভাবে ওআইসি সচিবালয়ের মন্তব্য প্রত্যাখ্যান করেছে। জম্মু-কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ।”

চলতি মাসের শুরুর দিকে আসন পুনর্বিন্যাস কমিশন তাদের চূড়ান্ত রিপোর্ট পেশ করেছে। আসন পুনর্বিন্যাসের সময় জম্মু-কাশ্মীরকে একক সত্তা হিসাবে ধরা হয়েছে। সেই অনুযায়ী, ৯০টি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৪৩টি জম্মু এবং ৪৭টি আসন কাশ্মীরে থাকছে। জম্মুতে মোট বিধানসভা আসনের সংখ্যা ৩৭ থেকে বাড়িয়ে ৪৩ করা হয়েছে।

আরও পড়তে পারেন

বর্ষার আগেই বন্যা কবলিত অসম, ধসে বিপর্যস্ত হাফলং

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন