S 400

নয়াদিল্লি: গত বৃহস্পতিবারই নয়াদিল্লিতে পৌঁছেছেন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। শুক্রবার এখানকার হায়দরাবাদ হাউসে ভারতের সঙ্গে বিশ্বের অন্যতম শক্তিশালী বায়ু ক্ষেপণাস্ত্র এস-৪০০ চুক্তি সেরে ফেললেন তিনি।

এস-৪০০ ক্ষেপণাস্ত্রের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য- এটি ভূপৃষ্ট থেকে আকাশে সমান ভাবে কাজ করতে সক্ষম। রাশিয়ার তরফে ইতিমধ্যেই এই ধরনের বেশ কিছু আকাশ ক্ষেপণাস্ত্র সরবরাহের কথা জানা গিয়েছে। তবে রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্রের প্রথম ক্রেতা চিন। তারা ২০১৪ সালে অপ্রকাশিত সংখ্যার এস-৪০০ কিনে নেয় রাশিয়ার কাছ থেকে।

ভারতের এস-৪০০ ক্রয়ের ব্যাপারে সব থেকে বড়ো বাধা হয়ে দাঁড়িয়েছিল ডোনাল্ড ট্রাম্পের আমেরিকা। ভারত রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার কথা উত্থাপন করতেই ট্রাম্পের দেশ জানিয়েছিল, এ ব্যাপারে ভারতকে ছাড়পত্র দেবে না তারা। কিন্তু কার্যত আমেরিকার চ্যালেঞ্জ জানিয়েই, তাদের হুমকিকে অগ্রাহ্য করে ভারত এ দিন  রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করল।

চুক্তির সময় উপস্থিত ছিলেন রাশিয়ার উচ্চপর্যায়ের একাধিক সরকারি প্রতিনিধি। পুতিন ছাড়াও ছিলেন রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ইউরি বোরিসোভ, বিদেশমন্ত্রী সের্গেই লাভরোভ ও শিল্পবাণিজ্যমন্ত্রী ডেনিস মান্তুরোভ প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন