health india

ওয়েবডেস্ক: ফের একটা মাপকাঠিতে ভারতের থেকে এগিয়ে রইল প্রতিবেশীরা। মঙ্গলবার প্রকাশিত একটি রিপোর্টে দেখা গিয়েছে স্বাস্থ্য খাতে ভারতের থেকে বেশি খরচ করে নেপাল, ভুটান এবং শ্রীলঙ্কা।

মঙ্গলবার এই সংক্রান্ত একটি রিপোর্ট, ন্যশনাল হেলথ প্রোফাইল ২০১৮, প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার সুরক্ষা মন্ত্রকের অন্তর্গত সেন্ট্রাল ব্যুরো অফ হেলথ ইন্টেলিজেন্স। সেই রিপোর্টে দেখা যায়, ২০১৭ সালে অভ্যন্তরীণ উৎপাদনের (জিডিপি) মাত্র এক শতাংশ চিকিৎসা খাতে খরচ করেছে ভারত। তবে ২০১৪-এর সঙ্গে তুলনায় (০.৯৮ শতাংশ) ছবিটা কিছু ভালো হলেও, প্রতিবেশী দেশগুলির কথা মাথায় রাখলে ভারত অনেকটাই পিছিয়ে বলা যায়।

স্বাস্থ্য খাতে জিডিপির আড়াই শতাংশ খরচ করেছে ভুটান, শ্রীলঙ্কা করে ১.৬ শতাংশ এবং নেপাল করে ১.১ শতাংশ।

স্বাস্থ্য খাতে খরচের বিচারে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের দশটা দেশের মধ্যে নীচের থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। সবার নীচে রয়েছে বাংলাদেশ (০.৪ শতাংশ)। তার পরেই ভারত। সব থেকে বেশি খরচ করে মালয়েশিয়া (৯.৪ শতাংশ)। দ্বিতীয় স্থানে রয়েছে থাইল্যান্ড (২.৯ শতাংশ)। তবে এই দশটি দেশের মধ্যে পাকিস্তান পড়ে না।

রিপোর্টে বলা হয়েছে গ্রামীণ অঞ্চলে চিকিৎসকের অভাব এখনও একটা সমস্যা। প্রতি ১১,০৮২ লোকে এক জন করে  অ্যালোপ্যাথি চিকিৎসক পাওয়া যায়।

তবে রিপোর্টে একটা আশাব্যঞ্জক জিনিস লেখা হয়েছে সেটা হল ম্যালেরিয়ায় মৃত্যুর হার কমে যাওয়া। ২০১৭ সালে দেশে ১০৪ জনের মৃত্যু ম্যালেরিয়ায় হয়েছিল। আগের বছর সংখ্যাটা ছিল ৩৩১।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here