আজই ১০০ কোটি ডোজের মাইলফলক পেরোবে ভারত, তবুও থাকছে প্রশ্ন!

0

নয়াদিল্লি: আর বাকি মাত্র ৩০ হাজার মতো ডোজ। বৃহস্পতিবার তা দেওয়া হয়ে যাবে। আর সঙ্গে সঙ্গে একশো কোটি ডোজ প্রতিষেধক দেওয়ার ‘কৃতিত্বকে’ সামনে রেখে কোভিড মোকাবিলায় নরেন্দ্র মোদীর সাফল্য প্রচারে নেমে পড়তে তৈরি তাঁর সরকার এবং দল। প্রস্তুতি চলছে একাধিক অনুষ্ঠানেরও।

যদিও এর মধ্যে কিছু প্রশ্নও থেকে যাচ্ছে। বিরোধীদের অভিযোগ, ১০০ কোটি ডোজ টিকাকরণ হলেও, দু’ডোজ টিকা পাওয়ার ক্ষেত্রে এখনও অনেক দেশের তুলনায় বহু পিছিয়ে ভারত। তাদের দাবি, ডিসেম্বরের মধ্যে দেশের ৯৪ কোটি প্রাপ্তবয়স্ককে টিকাকরণের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছিল কেন্দ্র। কিন্তু এখনও পর্যন্ত দু’টি ডোজ পেয়েছেন তার মাত্র ২৯ শতাংশ মানুষ।

১৫ জানুয়ারি দেশে টিকাকরণ শুরু হয়েছিল। বুধবার রাত ১২টা পর্যন্ত সারা দেশে দেওয়া হয়েছে ৯৯.৭০ কোটিরও বেশি ডোজ। স্বাস্থ্য মন্ত্রকের আশা, সোমবার প্রথম এক ঘণ্টার মধ্যেই ১০০ কোটির লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলা যাবে। সে কারণে আজ, বৃহস্পতিবার একাধিক অনুষ্ঠানের পরিকল্পনা করে রেখেছে কেন্দ্র।

মোদী সরকার জানিয়েছে, ১০০ কোটির লক্ষ্যমাত্রা ছোঁয়ার নেপথ্য কারিগরদের (চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী) ধন্যবাদ দিতে কাল সকাল সাড়ে ১০টায় দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালে যাবেন প্রধানমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া লাল কেল্লার প্রাঙ্গন থেকে গান ও অডিও-ভিসুয়াল ফিল্মের উদ্বোধন করবেন। ঠিক হয়েছে, লক্ষ্যমাত্রা ছোঁয়ার পরেই রেল ও বিমানে টিকাকরণের ওই সাফল্যকে দিনভর ঘোষণা করা হবে।

সরকারি উদ্যোগের পাশাপাশি বিজেপি নেতা-কর্মীদেরও ব্যাপক ভাবে প্রচারে নামার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষত উত্তরপ্রদেশ-সহ ভোটমুখী পাঁচ রাজ্যে প্রান্তিক মানুষের কাছে গিয়ে টিকাকরণের সাফল্যকে তুলে ধরার নির্দেশ দিয়েছে দল

তথ্য বলছে, দেশে এখনও পর্যন্ত প্রথম ডোজ পেয়েছেন ৭০.৫০ কোটি মানুষ। দ্বিতীয় ডোজ প্রায় ২৯.১৫ কোটি। অর্থাৎ, দেশের মোট জনসংখ্যার চার ভাগের এক ভাগ মাত্র দু’ডোজ় টিকা পেয়েছেন। খোদ, নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) বিনোদ পাল বলছেন, ‘‘১০০ কোটির লক্ষ্যমাত্রা ছুঁলেও এখনও অনেক পথ চলা বাকি।’’

ফলে, সাফল্যের দিনও একাধিক প্রশ্নে বিধ্য হতে চলেছে কেন্দ্র।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

ঝলমলে আকাশে হাসছে কাঞ্চনজঙ্ঘা, দুর্যোগ কাটল উত্তরবঙ্গে

ধানজমি খুঁড়ে উদ্ধার ১৬ দিনের শিশুকন্যার মৃতদেহ! পর পর দুই মেয়ে জন্মানোয় ‘অখুশি’ বাবাকে গ্রেফতার

কন্যাসন্তান হওয়ায় হাসপাতালের বেডেই সদ্যোজাতকে খুনের অভিযোগ মায়ের বিরুদ্ধে

চিনকে জবাব দিতে অরুণাচলপ্রদেশ সীমান্তে জোরদার প্রস্তুতি, বফর্স তাক ভারতীয় সেনার

বড়ো খবর! পেট্রোল ও ডিজেলের দামে আগুন, তেল সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন