ওয়েবডেস্ক: বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসার নিয়ম শিথিল করার পথে ভারত। শুক্রবারই তিন দিনের সফরে বাংলাদেশ পৌঁছোচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। এই সফরে ভিসার ব্যাপারে বাংলাদেশের সঙ্গে মৌ স্বাক্ষর করার পথে ভারত।

বয়স্ক নাগরিকদের জন্য ভিসার নিয়ম শিথিল করা এবং ১৯৭১-এর মুক্তিযোদ্ধাদের আরও ছাড় দেওয়ার জন্য বারবার ভারতের কাছে দাবি করেছে বাংলাদেশ।

ভিসায় নিয়ম শিথিল করার ব্যাপারে ২০১৪ সালে সিদ্ধান্ত নিয়েছিল ভারত। সেই সিদ্ধান্ত অনুযায়ী মুক্তিযোদ্ধাদের জন্য পাঁচ বছরের ভিসার ব্যাপারে গত বছরই বেশ কিছু পদক্ষেপ করেছিল ভারত। ঢাকা এবং বাংলাদেশের বাকি আট শহরে অবস্থিত ভারতের বাণিজ্য দূতাবাসে গিয়েই ভারতের ভিসার আবেদন করা যায় এখন। তবে সেই ব্যাপারে আরও কিছু সুযোগ সুবিধা দেওয়ার পথে ভারত।

rajnath singh

এই প্রসঙ্গে কেন্দ্রের এক আধিকারিক বলেন, “প্রবীণ নাগরিকদের জন্য ভিসার নিয়ম আরও বেশি শিথিল করে দেওয়া হবে। এখন তাঁরা যখনই চাইবেন ভারতে আসতে পারবেন। মুক্তিযোদ্ধারাও যাতে ভারতে বিনা বাধায় আসতে পারেন, সেই দিকে আমরা নজর দেব।”

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর,  বাংলাদেশের নাগরিকদের জন্য সব থেকে বেশি চিকিৎসা ভিসা দেয় ভারত। ২০১৬-এর একটি তথ্য বলছে, সব থেকে বেশি চিকিৎসা ভিসা দেওয়া হয়েছিল বাংলাদেশের নাগরিকদের জন্য। তার পরে রয়েছে আফগানিস্তান এবং শ্রীলঙ্কা।

ভিসা নিয়ে আলোচনার পাশাপাশি আসন্ন সফরে সন্ত্রাসবাদ মোকাবিলা নিয়েও আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও বৈঠক করার কথা রাজনাথের।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন