চরম উত্তেজনার আবহেই পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাবে ভারত

0
imran khan

নয়াদিল্লি: সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও)-এর শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণ জানাবে ভারত। এমনই জানা গিয়েছে ওই সম্মেলনের সঙ্গে যুক্ত এক আধিকারিকের তরফে।

তবে ইমরান এই সম্মেলনে যোগ দিতে ভারতে আসবেন কি না, সে ব্যাপারে সিদ্ধান্ত ইসলামাবাদই নেবে বলে জানিয়েছেন তিনি।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক এই আধিকারিক একটি সর্বভারতীয় দৈনিককে বলেন, “সম্মেলনের নিয়মাবলি মেনেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর কাছে আমন্ত্রণপত্র পাঠানো হবে। তবে ওই সম্মেলনে প্রধানমন্ত্রী নিজে আসবেন না কি অন্য প্রতিনিধি পাঠাবেন সেই সিদ্ধান্ত পাকিস্তানই নেবে।”

এ বারই প্রথম এই সম্মেলন আয়োজন করছে ভারত। সোমবার এমনই জানিয়েছেন সংগঠনের সচিব ভ্লাদিমির নোরোভ। এ বছরের শেষের দিকে নয়াদিল্লিতে সম্মেলনটি হতে পারে।

আরও পড়ুন কাশ্মীরে নেট-নিষেধাজ্ঞা নিয়ে সুপ্রিম- পর্যবেক্ষণের পর নমনীয় হল স্থানীয় প্রশাসন

সাধারণ এসসিও-এর সদস্যভুক্ত দেশের প্রধানরাই এই সম্মেলনে যোগ দেন। তবে অতীতে এমন ঘটনাও ঘটেছে, যখন প্রধানরা নিজে না এসে বিদেশমন্ত্রীদের পাঠিয়েছেন।

উল্লেখ্য, ২০০১-এ এই এসসিও গঠন করেন রাশিয়া, চিন, কিরজিক প্রজাতন্ত্র, কাজাকস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তানের প্রেসিডেন্টরা। ২০০৫ থেকে এই সংগঠনে পর্যবেক্ষক হিসেবে ডাকা হত ভারতকে। ২০১৭ সালে ভারত আর পাকিস্তান, দুই দেশই এসসিও-এ পূর্ণ সদস্যের মর্যাদা পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.